>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

কাতারের কাছে ১২০০ কোটি ডলারের যুদ্ধবিমান বিক্রির চুক্তি করল আমেরিকা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

F 15 war planeআমেরিকা কাতারের কাছে ১২০০ কোটি ডলারের এফ-১৫ যুদ্ধবিমান বিক্রির চুক্তি করেছে। সৌদি নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ যখন কাতারের সঙ্গে কূটনৈতিক এবং অর্থনৈতিক ছিন্ন করেছে তখন যুদ্ধবিমান বিক্রির চুক্তি হ’ল।

কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওয়াশিংটনের কাছ থেকে ১২০০ কোটি ডলারের যুদ্ধবিমান কেনার চুক্তি করা হয়েছে। ওয়াশিংটনে এ চুক্তিতে সই করেছেন কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ আল-আতিয়া এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। চুক্তির আওতায় আমেরিকার কাছ থেকে ৩৬টি এফ-১৫ যুদ্ধবিমান কিনবে কাতার।

গত নভেম্বরে কাতারের কাছে ২১০০ কোটি ডলারের বিনিময়ে ৭২টি এফ-১৫ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দিয়েছিল আমেরিকা। এরই আওতায় এ চুক্তি হয়েছে কিনা সে বিষয়ে পরিষ্কার কিছু জানা যায়নি।

এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, যুদ্ধবিমান বিক্রির মাধ্যমে কাতার অত্যাধুনিক সক্ষমতা অর্জন করবে। এতে আমেরিকার সঙ্গে কাতারের নিরাপত্তা সহযোগিতা ও পারস্পরিক আদান-প্রদানও বাড়বে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী দায়েশের বিরুদ্ধে চলমান অভিযান ও পারস্য উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা কমানোর বিষয়েও আলোচনা করেছেন আতিয়া এবং ম্যাটিস।

কাতার সন্ত্রাসবাদকে ব্যাপক সমর্থন যোগায় বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত অভিযোগের কয়েক দিনের মধ্যেই যুদ্ধবিমান বিক্রির এ চুক্তি হ’ল।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.০৬.২০১৭


Comments are closed.