>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

অভিবাসী গ্রহণ না করায় পোল্যাণ্ড চেক রিপাবলিক হঙ্গেরীর বিরুদ্ধে মামলা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Migrants in EUপোল্যাণ্ড, চেক রিপাবলিক ও হঙ্গেরী ইউরোপীয় ইউনিয়ন নির্ধারিত কোটা অনুসারে আভিবাসী পুনর্বাসনে ব্যর্থ হওয়ায়, দেশ তিনটির বিরুদ্ধে আইনী প্রক্রিয়া শুরু করেছে ইইউ।

ইইউ সদরদপ্তর ব্রাসেলস থেকে গত মঙ্গলবার এ পদক্ষেপ নেওয়া হয়েছে। অভিযোগ, শরণার্থী ও অভিবাসী পুনর্বাসনে ইউরোপীয় ইউনিয়নের নীতিমালা বাস্তবায়নে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য সম্পাদনে ব্যর্থ হয়েছে তারা।

ইউরোপীয় কমিশনের এক বিবৃতিতে বলা হয়, দেশ তিনটি তাদের নির্ধারিত দায়িত্ব ও কর্তব্য পালনের বাধ্যবাধকতা ভঙ্গ করে বরং বিরোধী পদক্ষেপ নিয়েছে। এ বিষয়ে এর আগে ইতালী ও গ্রিসের উপর চাপ কমাতে তাদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে সতর্ক করা হয়েছিল।

ইউরোপীয় ইউনিয়ন সারা ইউরোপে গ্রিস থেকে ১৪,০০০ এবং ইতালী থেকে ৭,০০০; মোট ২১,০০০ অভিবাসী পুনর্বাসনের কোটা দিয়েছিল। সে তুলনায় এ তিনটি দেশের কোটা তেমন বেশীও ছিল না। কিন্তু তারা তা নিতে অস্বীকার করে।

এর বাইরে বেলজিয়ামের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, গত ৬ মাসে সে দেশে যত অভিবাসন প্রত্যাশী আবেদন করেছিল তার প্রায় ৯২ শতাংশ আবেদনই বাতিল হয়েছে।

এদিকে শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের চাপে গ্রিস এবং ইতালীও অধৈর্য হয়ে উঠেছে। রোমের মেয়র ভার্জিনিয়া রাগ্গি নগরীতে আর অভিবাসী গ্রহণ করবেন না বলে ঘোষণা দিয়ে বলেছেন, আরও অভিবাসী গ্রহণ করা অসম্ভব ও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.০৬.২০১৭


Comments are closed.