>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

প্রোটিয়াদের তুলনায় টাইগাররা শক্ত প্রতিপক্ষ : সৌরভ গঙ্গুলি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Sourav ganguly 3চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশকে হাল্কাভাবে নিলে তার দল বড় ভুল করবে বলে মনে করছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। তবে গাঙ্গুলির বিশ্বাস সেমি-ফাইনালে ভারতকে শক্তিশালী প্রতিপক্ষকেই মোকাবেলা করতে হবে। দক্ষিণ আফ্রিকার চেয়ে টাইগাররা শক্ত প্রতিদ্বন্দিতা গড়ে তুলবে বলেও মনে করছেন গাঙ্গুলি।

ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে এসেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু চাপের মুখে যে তারা একেবারেই ভেঙ্গে পড়ে তার প্রমাণ আরো একবার দিয়েছে ভারতের বিপক্ষে গত রোববার চ্যাম্পয়ন্স ট্রফির গ্রুপ পর্বের ম্যাচে। চোকার খ্যাত দলটি মাত্র ১৯১ রানেই গুটিয়ে গেলে ৮ উইকেটের বড় জয় পায় ভারত।

প্রোটিয়াদের বিপক্ষে ওই জয়ের ফলে বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবেই সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে ভারত। সেমিতে তাদের প্রতিপক্ষ হিসেবে লড়বে প্রতিবেশী দেশ এশিয়ার উদীয়মান ক্রিকেট পরাশক্তি এ গ্রুপের রানার্সআপ বাংলাদেশ। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মত শক্তিশালী দলকে পেছনে ফেলে যোগ্য দল হিসেবেই শেষ চারে পৌঁছেছে মাশরাফি বাহিনী।

২০০২ সালে ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ে নেতৃত্ব দানকারী ৪৪ বছর বয়সী সৌরভ গাঙ্গুলি বলেন, টাইগারদের ব্যাটিং লাইনআপ যেমন শক্তিশালী তেমনি স্পিনের বিরুদ্ধে তারা ভাল খেলে। তাই এশীয় এই দেশটিকেই সেরা প্রতিপক্ষ হিসেবে দেখা উচিৎ ভারতের।

ক্রিকেট ক্যারিয়ারে একদিনের ক্রিকেটে ১৫ হাজার রান সংগ্রহকারী এই বাঁহাতি ব্যাটসম্যান ইন্ডিয়া টুডেকে বলেন, ‘ভারতের বিপক্ষে খেলার সময় মানষিকভাবে দুর্বল হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। তাদের বিপক্ষে ভারতের পারফর্মেন্স ছিল অসাধারণ। র‌্যাংকিংয়ে উপরে থাকা এবং নিজেদের উপযোগী কন্ডিশনেও ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার পারফর্মেন্স ছিল খুবই দুর্বল।

কাগজে কলমে বাংলাদেশকে দক্ষিণ আফ্রিকার চেয়ে দুর্বল মনে হলেও বাস্তবে তারাই বেশি শক্তিশালী বলে উল্লেখ করেন সৌরভ। তিনি বলেন, ‘ভাল ব্যাটিং লাইনআপের অধিকারী টাইগারদের লড়াই করার সামর্থ্য অপেক্ষাকৃত বেশি। তারা স্পিনের বিপক্ষেও ভাল ব্যাটিং করতে পারে। আবার বোলিং বিভাগও বেশ ভাল করছে।
তবে বদলে যাওয়া ভারতকে হারানোর মত পর্যাপ্ত সামর্থ্য তাদের আছে কিনা সে বিষয়ে আমি নিশ্চত নই।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৩.০৬.২০১৭


Comments are closed.