>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

রাঙামাটি বান্দরবান চট্টগ্রামে পাহাড় ধসে নিহত ৮০

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

সর্বশেষ :: পাহাড় ধ্বসে মৃতের সংখ্যা বেড়ে ১৩৪

Chittagong Hilltract mudslide 1বঙ্গসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত কয়েক দিনের টানা ভারী বর্ষণে পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রামে পাহাড় ধসে ৮০ জন নিহত হয়েছেন।

এর মধ্যে রাঙামাটিতে সেনা কর্মকর্তাসহ ৪৭ জন, বান্দরবানে ৬ জন এবং চট্টগ্রামে ২৭ জন মারা গেছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ এখনও মাটির নিচে অনেকের মৃতদেহ চাপা পড়ে আছে।

সোমবার মধ্য রাত থেকে মঙ্গলবার পর্যন্ত প্রাণহানির এ ঘটনা ঘটেছে। বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) -এর জেলা প্রতিনিধিদের পাঠানো খবর থেকে এই তথ্য পাওয়া গেছে।

রাঙামাটি শহর ও বিভিন্ন উপজেলায় প্রবল বর্ষণের ফলে পাহাড় ধসে কমপক্ষে ৪৭ জন নিহত হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ মানজুরুল মান্নান এই তথ্য নিশ্চত করে জানান, রাঙামাটি সদরে দুই সেনা কর্মকর্তা ও দুই সেনা সদস্যসহ ২০ জন, কাপ্তাইয়ে ১৩ জন ও কাউখালীতে ১২ জন, বিলাইছড়িতে ২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। রাঙামাটি সদর হাসপাতালে আহত ৫৬ জন ভর্তি রয়েছেন।

বাসস এর চট্টগ্রাম অফিস জানায়, পাহাড় ধসে চট্টগ্রাম জেলার বিভিন্ন স্থানে মোট ২৭ জন নিহত হয়েছে। আর মঙ্গলবার ভোরে চট্টগ্রামের চন্দনাইশ ও রাঙ্গুনিয়া উপজেলায় পাহাড় ধসে এক শিশুসহ ২৭ জন নিহত হয়। এখনও নিখোঁজ রয়েছে একজন। এর মধ্য রাঙ্গুনিয়েতেই নিহত হয়, ১৯ জন।

বান্দরবান থেকে বাসস সংবাদদাতা জানান, টানা বর্ষণে বান্দরবানের কালাঘাটা এলাকায় তিনটি স্থানে পাহাড় ধসে পড়েছে। এতে তিন শিশুসহ ৬ জন প্রাণ হারিয়েছে। নিখোঁজ রয়েছে আরও ২ জন। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ১৫ জন।

ভূমিধসে প্রাণহানিতে রাষ্ট্রপতির শোক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে রাতভর প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন।

মঙ্গলবার এক শোক বাণীতে রাষ্ট্রপতি চট্টগ্রাম, রাঙ্গামাটি ও বান্দরবানে বেসামরিক জনগণের এবং উদ্ধার কাজে নিয়োজিত কয়েকজন সেনা সদস্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রপতি সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে উদ্ধার অভিযান সম্পন্ন করতে এবং ভূমিধসের ঘটনায় আহতদের চিকিৎসার ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

আবদুল হামিদ নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

রাঙ্গামাটি ও বান্দরবানে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির অনেক বাসিন্দা পাহাড় বা উঁচু জমিতে বা তার পাশে অস্থায়ী ঘর তৈরি করে বসবাস করে থাকে।

পাহাড় ধসে নিহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতিবর্ষণে চট্টগ্রাম, রাঙ্গামাটি ও বান্দরবানে পাহাড় ধসে অনেক মানুষের প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেছেন।

স্ইুডেনে দ্বিপক্ষীয় সফরের যাত্রায় বর্তমানে লন্ডনের পথে প্রধানমন্ত্রী পাহাড় ধসে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বার্তায় একথা জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী পাহাড় ধসে আটকেপড়া মানুষদের দ্রুত উদ্ধার ও তাদের চিকিৎসার ব্যবস্থা করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি নিহতদের দাফনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেন।

-বাসস

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৩.০৬.২০১৭


Comments are closed.