>> দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে >> মার্কিন বিমান হামলায় সিরিয়ায় আবার ২৮ বেসামরিক নাগরিক নিহত >> ঈদের পরদিন ইয়েমেনে আবার সৌদি বিমান হামলায় নিহত ১০ >> খাগড়াছড়িতে বাস উল্টে মা ও শিশুসহ নিহত ৩ আহত ১৩ >> গোপালগঞ্জে পিক-আপ উল্টে নিহত ১ আহত ৮

বিশাল শুস্ক জলাধার প্রমাণ করে মঙ্গল গ্রহে এক সময় পানি ছিল

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Martian Crater 1ইউরোপীয় স্পেস এজেন্সীর (ইএসএ) মহাকাশ বিজ্ঞানীরা মঙ্গলপৃষ্ঠের বিশাল বিশাল শুস্ক জলাধারের নতুন ছবি প্রকাশ করেছেন। সেই সাথে দাবী করেছেন, মঙ্গল গ্রহে এক সময় পানি ছিল।

ছবিতে এসব জলাধারের তলদেশের শিলা দেখা যাচ্ছে এবং চারদিকের ভূমির গঠনও জলাধারের পাড়ের গঠনের মত। পাড়গুলোতে আবার ভাঙ্গনের চিহ্নও রয়েছে। এ ভাঙ্গনের চিহ্ন প্রমাণ করে কখনও কখনও জলাধারের পাড়ের উপর পানির চাপ অনেকগুণ বেড়ে যেত। মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, এসব গঠন বৈশিষ্ট প্রমাণ করে মঙ্গলপৃষ্ঠে পানির প্রবাহ ছিল।

ছবির জলাধারটির ব্যাস ৭০ কিলোমিটার, আয়তনে যা একটি বড় হাওড়ের ৭ থেকে ১০ গুণ বড়। মঙ্গলের দক্ষিণ গোলার্ধের মার্গারিটিফার টেরা অঞ্চলের এ জলাধারটি প্রায় ৪০০ কোটি বছরের পুরাতন। মঙ্গলের এই এলাকাটিতে এরকম অসংখ্য বিশাল বিশাল গর্ত রয়েছে।

Martian Craterএর আগে মহাকাশ বিজ্ঞানীরা দাবী করেছিলেন, প্রায় ৩০০ কোটি বছর আগে মঙ্গলপৃষ্ঠে বিশাল সুনামী বা জলোচ্ছ্বাসের ঘটনা ঘটেছিল এবং সেটা সম্ভবতঃ মঙ্গলপৃষ্ঠের সাগর বা মহাসাগরে বড় ধরণের গ্রহাণুর আঘাতে সৃষ্টি হয়েছিল।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৩.০৬.২০১৭


Comments are closed.