>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

সৌদি জোটের নিষেধাজ্ঞাকে বেআইনি ঘোষণার আহ্বান কাতার এয়ারওয়েজের

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Qatar airwaysকাতারি বিমান চলাচলের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব দেশগুলোর গৃহীত ব্যবস্থাকে বেআইনি ঘোষণা করার আহ্বান জানিয়েছে কাতার এয়ারওয়েজ। জাতিসংঘের আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা বা আইসিএও’র কাছে এ আহ্বান জানানো হয়েছে।

কাতার এয়ারওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা আকবর আল বাকের সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর তাদের আকাশসীমায় কাতারি বিমান চলাচলের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার কথা উল্লেখ করে এ আহ্বান জানান।

‘শিকাগো কনভেনশন’ নামে পরিচিত আন্তর্জাতিক বিমান সংস্থার কনভেনশনে স্বাক্ষরকারী যে কোনো দেশকে তার আকাশসীমা দিয়ে অন্য দেশের বিমান স্বাধীন ভাবে উড়তে দিতে বাধ্য। অবশ্য এতে বিমান অবতরণের সুযোগ দেয়ার বাধ্য-বাধকতা থাকবে না। সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন এ কনভেনশনে সই করলেও সৌদি আরব করেনি।

এদিকে এ নিষেধাজ্ঞার চড়া মূল্য দিতে হচ্ছে কাতার এয়ারওয়েজকে। ১৮টি রুটে আর চলাচল করতে পারছে না এ সংস্থার বিমান। এ ছাড়া, কাতার এয়ারওয়েজের দফতরও বন্ধ করে দিয়েছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। এ পদক্ষেপকে নিষ্ঠুর আচরণ হিসেবে উল্লেখ করে আল বাকের বলেন, বিমান সংস্থার দফতর কোনো রাজনৈতিক সংস্থার শাখা নয়। যাত্রীদেরকে অর্থ ফেরত দিতেও দেয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৩.০৬.২০১৭


Comments are closed.