>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

বিশ্বকাপের বছাইপর্বে জয় পেয়েছে স্পেন ও ইতালি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

FIFA World Cup 2018 Russiaবিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে রবিবার নিজ নিজ ম্যাচে জয় পেয়েছে স্পেন ও ইতালী। স্বাগতিক মেসিডোনিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে স্পেন। আর উদিন-এ অনুষ্ঠিত বাছাইপর্বের আরেক গুরুত্বপূর্ণ ম্যাচে লিচেনস্টেইনকে ৫-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে ইতালি।

এই জয়ে জি-গ্রুপ থেকে ১৬ পয়েন্ট করে সংগ্রহ করে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে ইউরোপের জায়ান্ট দল দুটি। সমান পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে দল দুটির মধ্যে এগিয়ে রয়েছে স্পেন। আগামী ২ সেপ্টেম্বর রিয়াল মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুতে আজ্জুরিদের আথিথেয়তা দিবে স্প্যানিশরা। এই গ্রুপ থেকে শুধুমাত্র শীর্ষ দলটি আগামী বছর রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে সরাসরি খেলার সুযোগ পাবে। দ্বিতীয় দলকে বিশ্বকাপে খেলতে হলে আগামী নভেম্বরে পার হতে হবে দুই লেগের প্লে-অফ ম্যাচ।

স্বদেশী টেলিভিশনকে স্প্যানিশ তারকা ইস্কো বলেন, ‘(সেপ্টেম্বরে) গ্রুপের সবচেয়ে গুরুত্বপুর্ণ ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে সেটি হবে আমাদের ঘরের মাঠে। আশা করছি বার্নব্যু আমাদের দূর্গে পরিণত হবে এবং শেষ পর্যন্ত ম্যাচটি আমাদের নিয়ন্ত্রণে থাকবে।’

রবিবারের জয়টি স্পেন জাতীয় দলের কোচকেও এগিয়ে দিয়েছে আরো একটি ধাপে। অর্থাৎ ভিসেন্তে দেল বস্কের কাছ থেকে এক বছর আগে জাতীয় দলের দায়িত্ব গ্রহণের পর এখনো পর্যন্ত অপরাজিত আছে জুলিয়ান লপেতেগুইর স্পেন জাতীয় দল।

স্প্যানিস ওই কোচ বলেন, ‘কঠিন এই ম্যাচ থেকে পুর্ন তিন পয়েন্ট সংগ্রহের মাধ্যমে আমরা আমাদের প্রত্যাশা পূরণ করতে পেরেছি। ম্যাচে গোল করা ছাড়া অন্য কোন দিকেই আমাদের সংগ্রাম করতে হয়নি। তবে এটি সত্য যে, প্রথমার্ধের ম্যাচ দেখার পর মাত্র এক গোলের ব্যবধানে এই জয়টিকে আমাদের জন্য এটি কষ্টার্জিত জয় বলেই পরিগণিত হবে।’
ম্যাচের ১৫তম মিনিটেই ডেভিড সিলভা গোল করে এগিয়ে দেন স্পেনকে (১-০)। সর্বশেষ ১০ আন্তর্জাতিক ম্যাচ থেকে এটি ছিল তার অষ্টম গোল। স্পেনের জন্য ২৭তম মিনিটে পরের গোলটি দিয়েগো কস্তাকে বানিয়ে দেন পর পর দুইবার চ্যাম্পিয়ন্স লীগে রিয়াল মাদ্রিদের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা ইসকো (২-০)। তার আরেকটি জোরালো শট দুর্ভাগ্যবশত বারের সামন্য উপর দিয়ে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধে অবশ্য গোল পরিশোধ করে ম্যাচে উত্তেজনা ফিরিয়ে এনেছিল মেসিডোনিয়া। ৬৬তম মিনিটে গোরান পান্ডেবের যোগান থেকে একটি গোল পরিশোধ করে দলকে প্রতিদ্বন্দ্বিতায় ফিরিয়ে আনেন রিস্তোভস্কি (২-১)।

উদিনের ডাসিয়া এরিনয়ায় অনুষ্ঠিত বাছাইপর্বের আরেক ম্যাচে দাপুটে জয় পায় ইতালি। তারা ৫-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে দেয় লিচেনষ্টেইনকে। ম্যাচের ৩৫তম মিনিটে ইনসিগনের গোলে এগিয়ে যায় আজ্জুরিরা (১-০)। ওই ব্যবধানেই বিরতিতে যায় দলটি। তবে দ্বিতীয়ার্ধে যেন রুদ্রমূর্তি ধারণ করে তারা। ৫২তম মিনিটে বেলোত্তি গোল করে ব্যবধান দ্বিগুণ (২-০) করার পর ৭৪তম মিনিটে ইতালির হয়ে ফের গোল করেন মার্টিনস (৩-০)। ম্যাচের ৮২তম মিনিটে বেমারদেসচি এবং যোগ করা মিনিটে গ্যাবিয়াদিনির গোল ৫-০ ব্যবধানে জয় পাইয়ে দেয় ইতালিকে।

গ্রুপের আরেক ম্যাচে আলবেনিয়া ৩-০ গোলে হারায় ইসরাইলকে। ফলে দুই দলেরই সংগ্রহ দাঁড়িয়েছে ৯ পয়েন্ট করে। এখানে গোল ব্যবধানে ইসরাইলকে পিছিয়ে রেখেছে আলবেনীয়রা।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১২.০৬.২০১৭


Comments are closed.