>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

রাশিয়ার অর্থনীতি তেল ও গ্যাসের উপর তেমন নির্ভরশীল নয় : অর্থমন্ত্রী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

anton siluanov russian finance minister 1রাশিয়ার অর্থমন্ত্রী এন্টোন সিলুয়ানভ বলেছেন, তেলের মূল্যের অস্থিতিশীলতা সত্বেও রাশিযার বাজেট সমন্বয়ে কোন সমস্যা হয়নি। তিনি বলেন, জ্বালানী বহির্ভূত খাতের আর্থিক ঘাটতিও কমেছে। একই সাথে রুবলের মূল্য প্রতি বছর ১১ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। এটা প্রমাণ করে যে, তেলের নিম্নমূল্য সত্বেও রাশিয়ার অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে।

সিলুয়ানভ বলেন, তেলের মূল্য পতন সত্বেও আমাদের বাজেট ঘাটতি অনেক কমেছে। বাইরের অর্তনৈতিক পরিবেশে নানা ধরনের পরিবর্তন ও অস্থিতিশীলতা সত্বেও রাশিয়ার অর্থনীতি একটি স্থিতিশীল ভিত্তির উপর দাঁড়াতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, সার্বিক বাজেট ঘাটতি এ বছরও মোট জাতীয় উৎপাদনের (জিডিপি) ০-৬ শতাংশ কমে ৮.৪ শতাংশে দাঁড়াবে। বিগত নয় বছরের মধ্যে এটাই হবে সর্বনিম্ন।

এন্টোন সিলুয়ানভ বলেন, গত এক বছরে আন্তর্জাতিক বাজারে রুবল সব চেয়ে স্থিতিশীল মূদ্রগুলোর একটি ছিল। এ সময় রুবলের মূল্য বৃদ্ধি পেয়েছে ১১ শতাংশ। গত শুক্রবার রুবলের মূল্য ছিল ১ ডলার = ৫৭ রু্বল এবং ১ ইউরো = ৬৩.৬৪ রুবল। ২৫ মে’র পর তেলের মূল্য আবার ১০ শতাংশ কমলেও, রুবলের মূল্য স্থিতিশীল রয়েছ।

তিনি বলেন, ভবিষ্যতে জ্বলানী খাত বহির্ভূত অর্থনীতির ঘাটতি জিডিপি’র ৬ শতাংশেরও কম হবে। রাশিয়ার সার্বিক বাজেট ঘাটতি এ বছর জিডিপি’র ২.১ শতাংশ দাঁড়াবে, যদিও বাজেট ঘাটতি জিডিপি’র ৩.২ শতাংশ অনুমান করা হয়েছিল।

সিলুয়ানভ বলেন, গত অর্থ বছরের বাজেট জ্বালানী রাজস্ব আয়ের উপর ৩৮ শতাংশ নির্ভরশীল ছিল। চলতি বছর তা কমে ৩৭ শতাংশে দাঁড়াবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.০৬.২০১৭


Comments are closed.