>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Harun-or-Rashid_National+University+VC 1জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন,মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নাই।

তিনি বলেন, সিইডিপি প্রকল্পের আওতায় দেশে ও মালয়েশিয়ায় ৭০০ অনার্স/মাস্টার্স কলেজের অধ্যক্ষসহ ১৬ হাজার কলেজ শিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

তিনি শুক্রবার রাজেন্দ্রপুর ব্র্যাক সেন্টারে জাতীয় বিশ^বিদ্যালয়ের সিইডিপি প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় অনুষ্ঠিত এক প্রশিক্ষণ কর্মশালা সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন । এই কর্মশালায় রাষ্ট্রবিজ্ঞান ও বাংলা বিষয়ের ৫৭ জন প্রশিক্ষণার্থী শিক্ষা সফরের অংশ হিসেবে দিনভর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ নিচ্ছিলেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

এ শিক্ষা সফর ও কর্মশালায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: মশিউর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের কোর্স উপদেষ্টা প্রফেসর ড. আল-মাসুদ হাসানুজ্জামান, বাংলা বিষয়ের কোর্স উপদেষ্টা প্রফেসর (অব:) আহমদ কবির ও স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন।

ড. হারুন-অর-রশিদ প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৯৯২ সালের আইনে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। সে অনুযায়ী প্রতিষ্ঠার পর থেকেই জাতীয় বিশ^বিদ্যালয় শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে আসছে।

তিনি আরো বলেন,কলেজ শিক্ষার মানোন্নয়নে সম্প্রতি গৃহীত ১৩০ মিলিয়ন ইউএস ডলারের সমপরিমান অর্থের সিইডিপি প্রকল্পেও প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

কর্মশালায় প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থীগণ গ্রুপে বিভক্ত হয়ে নির্ধারিত বিষয়ের ওপর তাদের প্রতিবেদন উপস্থাপন করেন। এরপর প্রতিটি বিষয়ের প্রশিক্ষণার্থী ও কোর্স উপদেষ্টা এবং অন্যান্য বিশেষজ্ঞগণ আলোচনায় অংশগ্রহণ করেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১০.০৬.২০১৭


Comments are closed.