>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

দেশের অধস্তন আদালতের গ্রন্থাগারে প্রয়োজনীয় বই সংরক্ষণের নির্দেশ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Bangladesh Supreme Court 1সারাদেশের অধস্তন আদালতের গ্রন্থাগারে প্রয়োজনীয় সংখ্যক আইনের মূল বই ও রেফারেন্স বই সংরক্ষণে ব্যবস্থা গ্রহণে নির্দেশ দেয়া হয়েছে।

সুপ্রিকোর্টের জারিকৃত এক ম্মারকে এ কথা বলা হয়। সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের রেজিষ্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত এ ম্মারক সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়,‘মাননীয় প্রধান বিচারপতি দায়িত্বগ্রহণের পর থেকে দেশের অধস্তন আদালতসমূহ সরেজমিন পরিদর্শন করছেন। অধস্তন আদালতসমূহ পরিদর্শনকালে প্রতিভাত হয় যে, অধস্তন আদালতের গ্রন্থাগারসমূহে পর্যাপ্ত সংখ্যক আইনের মূল বই ও রেফারেন্স বই সংরক্ষণ করা হয় না। বরং অধস্তন আদালতের গ্রন্থাগারসমূহে অতি নি¤œমানের বই সংরক্ষণ করা হয়। ফলে অধস্তন আদালতে কর্মরত বিচারকগণ গ্রন্থাগার ব্যবহারে প্রত্যাশিত ফল লাভ থেকে বঞ্চিত হচ্ছেন। প্রকৃতপক্ষে অধস্তন আদালতে কর্মরত বিচারকগণের আইনের জ্ঞান সমৃদ্ধ করার ক্ষেত্রে গ্রন্থাগারে পর্যাপ্ত সংখ্যক আইনের মূল বই ও রেফারেন্স বই সংরক্ষণ করার কোনো বিকল্প নেই। সে কারণে অধস্তন আদালত সমূহের গ্রন্থাগারসমূহ প্রয়োজনীয় সংখ্যক আইনের মূল বই ও রেফারেন্স বই সংরক্ষণের মাধ্যমে সমৃদ্ধ করা একান্ত আবশ্যক।’

বিষয়টি যথাযতভাবে প্রতিপালনে সচিব, আইন ও বিচার বিভাগ, দেশের সকল জেলা ও দায়রা জজ, দেশের সকল মহানগর দায়রা জজ, বিভাগীয় বিশেষ জজ, ট্রাইব্যুনাল সমূহের বিচারকগন, চেয়ারম্যান, শ্রম আদালত, স্পেশাল জজ, বিচারক, পরিবেশ আদালত, সকল চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটসহ সংশ্লিষ্ট সকলের প্রতি উল্লেখিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে বলে সুপ্রিমকোর্ট সূত্র জানায়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৪.০৬.২০১৭


Comments are closed.