>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

রাশিয়ার সর্বাধুনিক যুদ্ধ বিমান এ বছরই বিমান বাহিনীতে যুক্ত হচ্ছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

SU 35S fighter jetরাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী ইউরি বোরিসভ গত মঙ্গলবার বলেছেন, দেশটির বিমানবাহিনী সর্বাধুনিক ষ্টেট-অফ-দ্য-আর্ট সুখয় এসইউ-৩৫এস যুদ্ধ বিমানের পরীক্ষা শেষ করে এনেছে এবং এ বছরই এগুলো বিমানবাহিনীতে নিয়মিত যুদ্ধবিমান হিসেবে সংযুক্ত হবে। খবর বার্তা সংস্থা তাস-এর।

ইউরি বোরিসভ বলেন, ৫০টি এসইউ-৩৫এস বিমানবাহিনীর পরীক্ষা ও মূল্যায়নের মধ্যে আছে। আমরা আশা করছি এগুলো এ বছরেরই শেষ নাগাদ বিানবাহিনীতে যুক্ত হবে।

একই সাথে তিনি বলেছেন, টি-৫০ বা পাক-এফএ-৫০ যুদ্ধ বিমানের কাজও এগিয়ে ছলছে। সেগুলোও এ বছরের মধ্যে পরীক্ষার জন্য বিমান বাহিনীর কাছে হস্তান্তর করা হবে। তবে টি-৫০ ২০১৯ সালে নিয়মিত সার্ভিসে সংযুক্ত হবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, প্রথম যে এসইউ-৩৫ যুদ্ধ বিমান তৈরী করা হয়েছিল এসইউ-৩৫এস তার চেয়ে অনেক উন্নত। এটিতে পঞ্চম প্রজন্মের সম্পূর্ণ নতুন ইঞ্জিন যুক্ত করা হয়েছে এবং নতুন নতুন অস্ত্র সংযোজন করা হয়েছে। উন্নত সর্বাধুনিক যন্ত্রপাতি সজ্জিত করা হয়েছে এবং সম্পূর্ণ স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা (automated control systems) যুক্ত করা হয়েছে। এটি এখন যে কোন পরিস্থিতিতে অত্যন্ত ক্ষিপ্রতার সাথে দিক পরিবর্তন ও সাইড রোল করতে পারে, খাড়া উপরে উঠতে এবং নিচে ডাইভ দিতে পারে।

বিমানটির গতি উর্ধাকাশে শব্দের গতির ২.২৫ গুণ এবং নিচু দিয়ে উড়ার সময় শব্দের গতির ১.১৫ গুণ। উর্ধাকাশে বিমানটির সাধারণ পাল্লা ৩,৬০০ কিলোমিটার এবং সমূদ্রের কাছাকাছি উচ্চতায় ১,৫৮০ কিলোমিটার। তবে দুটি বাড়তি ফুয়েল ট্যাংক সংযুক্ত হলে এর পাল্লা ৪,৫০০ কিলোমিটার।

এসইউ-৩৫এস ১৮,০০০ মিটার বা ৫৯,০০০ ফুট পর্যন্ত উচ্চতায় উড়তে সক্ষম এবং টেক-অফ করার পর প্রতি সেকেণ্ডে ২৮০ মিটার বা প্রতি মিনিটে ৫৫,০০০ ফুট গতিতে আকাশে উঠতে পারে।

বিমানটিতে ১৫০টি গোলাসহ একটি ৩০ এমএম কামান সংযুক্ত আছে। দু’টি ডানার নিচে এবং বডির নিচে মোট ১২টি হার্ড পয়েন্টে ৮,০০০ কেজি (৮ টন) লেসার গাইডেড ক্ষেপণাস্ত্র এবং অনিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র বহণ করতে পারে।

এক একটি এসইউ-৩৫এস যুদ্ধ বিমানের দাম পড়বে ৪ থেকে সাড়ে ৬ কোটি ডলার।

বাংলাদেশনিউজ
০৩.০৬.২০১৭


Comments are closed.