>> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে রেল ঢাকার যোগাযোগ স্বাভাবিক হয়েছে >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

বিচারাধীন থাকাবস্থায় কারাবাস রায়ে দেয়া দন্ড থেকে বিয়োগ হবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Bangladesh Supreme Court 1আসামীর মামলা বিচারাধীন থাকাবস্থায় তার কারাবাস যে কোন প্রকার কারাদন্ডে মোট দন্ডের সময়কাল হতে বিয়োগ হবে। সুপ্রিমকোর্টের জারিকৃত এক সার্কুলারে এ কথা বলা হয়।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের রেজিষ্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত এ সার্কুলার সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, “দ্যা কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৯৯৮ এর ৩৫এ ধারা অনুযায়ি শাস্তি কেবলমাত্র মৃত্যুদন্ড এরূপ ব্যাতীত অন্যান্য অপরাধের ক্ষেত্রে সশ্রম বা বিনাশ্রম যে কোন প্রকারের কারাদন্ড প্রদানক্রমে প্রচারিত রায় বা আদেশে আসামীর মামলা বিচারাধীন থাকাবস্থায় আসামী কর্তৃক কারা হেফাজতে থাকা/অবস্থানরত সময়কাল তার মোট দন্ডের সময়কাল হতে বিয়োগ (ডিডাক্ট) হবে।”

এতে আরো বলা হয়, ঘোষিত দন্ড থেকে কারা হেফাজতে থাকার সময়কাল যদি অধিক হয় তখন আসামী দন্ড ভোগ করেছে বলে গন্য হবে, অন্য কোন অপরাধে কারাগারে আটক রাখার প্রয়োজন না হলে তাকে অবিলম্বে মুক্তি দিতে হবে। এরূপ ক্ষেত্রে আসামীকে যদি কারাদন্ডের অতিরিক্ত অর্থদন্ড প্রদান করা হয় তাহলে আসামীর অর্থদন্ড মওকুপ হয়েছে মর্মে গন্য হবে।

সার্কুলারে বলা হয়, আসামীর মামলা বিচারাধীন থাকাবস্থায় আসামী কর্তৃক কারা হেফাজতে থাকা/অবস্থানরত সময়কাল তার মোট দন্ডের সময়কাল হতে বিয়োগ (ডিটাক্ট) বিষয়টি অনুসরণে সংশ্লিষ্ট অনেকে বিরত থাকছে, যা আইনগত বিধি বিধানের লংঘন।

বিয়টি যথাযতভাবে প্রতিপালনে সংশ্লিষ্ট সকলের প্রতি এ সার্কুলার জারি করা হয়েছে বলে সুপ্রিমকোর্ট বাসস’কে জানায়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০১.০৬.২০১৭


Comments are closed.