>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তানের পারাচিনারে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৭ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মেধা তালিকা প্রকাশে হাইকোর্টের নির্দেশ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Hihg courtবেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধাতালিকা প্রস্তুত ও প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৩০ জুলাইয়ের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে বলা হয়েছে। একইসঙ্গে এই সময়ের মধ্যে সমগ্র বাংলাদেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকের শূন্য পদের তালিকা চাওয়া হয়েছে।

রবিবার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

এ ছাড়া আদালত নিবন্ধন সনদের মেয়াদ ৩ বছর নির্ধারণ কেন অবৈধ ঘোষণা করা হবে না ও নিবন্ধন সনদধারীদের কেন নিয়োগ দেওয়া হবে না’ এই মর্মে রুলও জারি করেছে।

শিক্ষা সচিব, এনটিআরসির চেয়ারম্যানসহ ৬ জনকে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবিব। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা।

এর আগে গত ২৫মে নিবন্ধন সনদধারী সিরাজগঞ্জের লিখন কুমার সরকারসহ বিভিন্ন জেলার ১৪৯ জন সনদের মেয়াদ ৩ বছর নির্ধারণের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

আইনজীবী মো. হুমায়ন কবির বলেন, ২০০৬ সালের বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যায়ন বিধিমালায় নিবন্ধনের কোনো সময়সীমা ছিল না। পরবর্তী সময়ে সংশোধিত বিধিমালায় নিবন্ধন সনদের মেয়াদ ৩ বছর নির্ধারণ করা হয়।

সংশোধিত বিধিমালার ১০(১) ধারায় বলা হয়েছে, বিধি ১০ এর উপ-বিধি(১) এর পরিবর্তে নিম্নরুপ উপ-বিধি (১) প্রতিস্থাপিত হইবে। যথা:-‘‘(১) বিধি ৯ এর উপ-বিধি (৩) অনুযায়ী পরীক্ষায় ফল প্রকাশের অনধিক ৯০ দিনের মধ্যে কর্তৃপক্ষ উত্তীর্ণ প্রার্থীগণকে চতুর্থ তফসিলে বর্ণিত ফরম-৩ অনুযায়ী শিক্ষক নিবন্ধন রেজিস্ট্রারে বা ডাটাবেজে নিবন্ধন করিবে এবং ফরম ৪ অনুযায়ী ৩ বছর মেয়াদী প্রত্যায়নপত্র প্রদান করিবে’’।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৯.০৫.২০১৭


Comments are closed.