>> কুমিল্লা বিক্টোরিয়ান্সকে হারিয়ে রংপুর রাইডার্স বিপিএল ফাইনালে >> হবিগঞ্জে ৫ জেএমবি সদস্য আটক

চীনের নতুন ষ্টীলথ এ্যাটাক হেলিকপ্টার আকাশে উড়ল

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

China Z 19E attack helicopterনিজ দেশে তৈরী চীনের প্রথম নতুন মডেলের ষ্টীলথ এ্যাটাক হেলিকপ্টার আকাশে উড়েছে ১৮ মে বৃহস্পতিবার। জেড-১৯ই নামের এ হেলিকপ্টারটি উত্তর-পূর্ব চীনের হারবিন শহরের আকাশ প্রদক্ষিণ করে।

হারবিন ভিত্তিক চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন হারবিন এয়রক্রাফ্ট ইণ্ডাষ্ট্রি বিদেশী ক্রেতাদের কাছে বিক্রির উদ্দেশ্যে এ হেলিকপ্টারটি তৈরী করেছে। হেলিকপ্টারটি প্রথানতঃ এ্যাটাক হেলিকপ্টার হিসেবে তৈরী করা হয়েছে।

বিদেশী যে সমস্ত সেনাবাহিনী ভূমিতে লক্ষ্যবস্তু আক্রমণের সক্ষমতা অর্জন করতে চায় এটি তাদের চাহিদা পূরণ করবে। সিনহুয়া জানায়, হেলিকপ্টারটি ট্যাংক এবং সাঁজোয়া যান বিধ্বংসী অস্ত্রে সজ্জিত থাকবে। এছাড়া এটি উত্তেজনাপূর্ন সীমান্ত বা যুদ্ধক্ষেত্রে গোয়েন্দা তথ্য সংগ্রহের কাজও করতে পারবে। দুই জন চালকের সীট সম্বলিত স্বল্প পরিসর হেলিকপ্টারটির ওজন ৪,২৫০ কিলোগ্রাম। এটি দিনে ও রাতে সমান ভাবে মিশন পরিচালনা করতে সক্ষম। হেলিকপ্টারটির দ্রুত দিক ও উচ্চতা পরিবর্তনের ক্ষমতা এবং ক্যাবিন থেকে আশপাশের দৃশ্য পরিস্কারভাবে দেখার ব্যবস্থাসহ নিরাপত্তা বৈশিষ্টসমূহ চালকদের জীবনের অধিকতর নিরাপত্তার নিশ্চয়তা প্রদান করে। হেলিকপ্টারটি আকারে ছোট হওয়ায় এবং নীচ দিয়ে উড়ে শত্রুর লক্ষ্যবস্তুতে হামলা করতে পারে বলে এটি ষ্টীলথ বৈশিষ্ট সম্পন্ন। একজন সামরিক বিশেষজ্ঞ বলেছেন, ছোট এই হেলিকপ্টারটি যতটা না একটি হেলিকপ্টারের মত লাগে, তার চেয়ে বেশী একটি ষ্টীলথ ড্রোনের মত লাগে।

Chinese Z 19E Stealth Chopperহেলিকপ্টারটি চালানোর জন্য নির্দেশনা ও সাংকেতিক চিহ্নসমূহ আন্তর্জাতিক মান সম্পন্ন ইংরেজী ভাষায়।

চীন বিদেশে অস্ত্র বিক্রির সময় কোন প্রকার শর্ত যুক্ত করে না, যেমনটি আমেরিকা বা ইউরোপের দেশগুলো করে থাকে। ফলে এ হেলিকপ্টারটি যাদের প্রয়োজন তারা সহজেই সংগ্রহ করতে পারবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৮.০৫.২০১৭


Comments are closed.