>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

DUঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ এবং নয়াদিল্লীস্থ সাউথ এশিয়ান ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে গণিত বিষয়ে ‘এ্যাডভান্সেস ইন কম্পিউটেশনাল ম্যাথমেটিক্স’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

শনিবার এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত এই সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান এবং সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. অমূল্য চন্দ্র মন্ডলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. সাজেদা বানু এবং সাউথ এশিয়ান ইউনিভার্সিটির অধ্যাপক ড. রঞ্জন কে মোহন্তী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

াগত বক্তব্য দেন আয়োজক কমিটির সম্পাদক ড. সমীর কুমার ভৌমিক। অনুষ্ঠান সঞ্চালন করেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার প্রাথমিক স্তর থেকেই গণিতের উৎকর্ষ সাধনের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, গণিত বিজ্ঞানের একটি মৌলিক বিষয় হলেও এটি শিক্ষার সকল শাখায় জ্ঞানবৃক্ষ হিসাবে ভূমিকা রাখে। গণিতকে শিক্ষার ভিত হিসাবে উল্লেখ করে তিনি বলেন, জ্ঞানের অন্য সব শাখা এই ভিতের ওপর নির্মিত ও সম্প্রসারিত। গণিত শিক্ষা ও গবেষণা বর্তমান বিশ্বে চলমান অস্থিরতা ও জটিলতা নিরসনেও কার্যকর ভূমিকা রাখতে পারে।

বিজ্ঞানমনস্ক জনশক্তিকে দক্ষ জনসম্পদ হিসাবে বর্ণনা করে তিনি বলেন, গণিত-জ্ঞান ভিত্তিক সমাজ ব্যবস্থা দেশে বিজ্ঞানমনস্ক ও যুক্তিবাদী জনশক্তি গড়ে তুলতে পারে। তাই গোঁড়ামি ও যুক্তিহীন মতবাদ মোকাবেলায় গণিত চর্চা অত্যন্ত জরুরী। মানুষের মাঝে যুক্তিবাদী দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে গণিতের সাংস্কৃতিক ব্যবহারের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট গণিতবিদগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৭.০৫.২০১৭


Comments are closed.