>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তানের পারাচিনারে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৭ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে : ঢাবি উপাচার্য

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

A-A-SM-Arefeenঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নতুন প্রজন্মকে সুনাগরিক হিসাবে গড়ে তুলতে প্রাথমিক শিক্ষার প্রতি সর্বোচ্চ গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষার ভিত যত মজবুত হবে উচ্চশিক্ষা ক্ষেত্রে তত কাঙ্খিত সাফল্য অর্জন সম্ভব হবে।

আজ বুধবার ইনস্টিটিউট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট আয়োজিত ‘ইফেকটিভ ইমপ্লিমেনটেশন অব ডিপিইডি প্রগ্রাম’ শীর্ষক দুইদিন ব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এ কথা বলেন। প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়েছে।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক হোসনে আরা বেগমের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য দেন কর্মশালার সমন্বয়কারী অধ্যাপক ড. শারমিন হক।

শিশুদের কাছে শিক্ষাকে আকর্ষণীয়ভাবে উপস্থাপনের ওপর গুরুত্বারোপ করে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, লেখাপড়ায় তাদের আগ্রহী করে তুলতে পাঠদান পদ্ধতির আধুনিকায়ন করতে হবে। এ ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য তিনি প্রাথমিক শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, সব শিশুর মাঝেই অপার সম্ভাবনা ও প্রতিভা রয়েছে। সঠিক পরিচর্যার মাধ্যমে তাদের প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে হবে। জিপিএ-৫ অর্জনের দৌড়ে তাদের সততা, দেশপ্রেম ও মূল্যবোধ যেন হারিয়ে না যায়- সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি শিক্ষার্থীদের সঙ্গে কার্যকর, অর্থবহ ও নিবিড় যোগাযোগ স্থাপনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, প্রাথমিক শিক্ষার গুরুত্ব উপলদ্ধি করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই এই শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন। সে সময় গঠিত ড. কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশন শিক্ষা বাজেটের ৬৫ভাগ প্রাথমিক শিক্ষা খাতে বরাদ্দের প্রস্তাব করেছিল।

বিভিন্ন পিটিআই থেকে অর্ধশতাধিক প্রশিক্ষক এই কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৪.০৫.২০১৭


Comments are closed.