>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তানের পারাচিনারে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৭ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

জেএসসি-জেডিসি পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই অনুষ্ঠিত হবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

jsc jdc exqamজেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজন নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে দোলাচালের সমাপ্তি ঘটেছে। শেষ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দুই মন্ত্রী ও সচিবদের সঙ্গে জরুরি বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া বিষয়গুলোর সঠিক মূল্যায়নে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, আগামী নভেম্বরে শুরু হওয়ার কথা রয়েছে জেএসসি/জেডিসি পরীক্ষা। শিক্ষানীতি বাস্তবায়নে সম্প্রতি প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীত করার কার্যক্রম শুরু করা হয়।

তিন মাস আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের কাছে অষ্টম শ্রেণির সব কার্যক্রম তুলেও দেন। কিন্তু অনভিজ্ঞতা, জনবল সংকট, অবকাঠামোসহ নানা সমস্যার বেড়াজালে আবদ্ধ থাকায় অষ্টম শ্রেণির দায়িত্ব ও জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজন থেকে পিছিয়ে এসেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সভায় উপস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ওয়াহেদুজ্জামান বলেন, প্রস্তুতি ছাড়া কোনোভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে জেএসসি ও জেডিসি পরীক্ষার আয়োজন করা সম্ভব নয়। তাই আলোচনার মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা আয়োজনের দায়িত্ব নিয়েছে।

সভায় উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব সোহরাব হোসেন, অতিরিক্ত সচিব অরুণা বিশ্বাস, রুহী রহমান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রালয়ের সচিব মো. আসিব উজ জামান, অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান প্রমুখ।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৭.০৫.২০১৭


Comments are closed.