>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

কঙ্গোতে আবার ইবোলার প্রদুর্ভাব মারা গেছে ৩ আক্রান্ত ৬

স্বাস্থ্যডেস্ক, বাংলাদেশনিউজ

DRC Congo Ebolaগণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো বা ডিআরসি’তে আবার ইবোলার রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে ঘোষণা করা হয়েছে। দেশটিতে অন্তত ৩ ব্যক্তি ইবোলায় মারা গেছে বলে নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু।’ এ ছাড়া, আরো ছয় ব্যক্তি ইবোলায় আক্রান্ত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

দেশটির মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র বা সিএআরের সীমান্ত সংলগ্ন বাস-উলে প্রদেশে ইবোলার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কি করে দেশটির নিরক্ষীয় বনাঞ্চলে এ রোগের প্রাদুর্ভাব দেখা দিল তা নিয়ে তদন্ত চলছে।

টিভি ভাষণে ডিআরসি’র স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তার দেশে আন্তর্জাতিক গুরুত্ব আছে এমন জাতীয় স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা দেখা দিয়েছে। অবশ্য দেশটির জনগণকে আতংকিত না হওয়ার আহ্বান জানান তিনি। ২০১৪ সালে ইবোলা মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর দেশটিতে ৪৯ ব্যক্তি মারা গিয়েছিল। এদিকে, ‘হু’র মুখপাত্র বলেছেন, প্রয়োজনীয় সরঞ্জামসহ আঞ্চলিক স্বাস্থ্যকর্মীদের এরই মধ্যে ইবোলা আক্রান্ত এলাকায় পাঠানো হয়েছে।

ইবোলায় আক্রান্ত হলে উচ্চ মাত্রায় জ্বর হওয়ার পাশাপাশি রোগীর ডায়রিয়া, বমি ও রক্তক্ষরণ হয়। আক্রান্ত ব্যক্তির রক্ত, ঘাম বা শরীরের অন্য তরল পদার্থের সংস্পর্শে এলে অন্যের দেহে এই ভাইরাসের সংক্রমণ ঘটে। যৌন সংস্পর্শ কিংবা দূষিত মৃতদেহ থেকেও এ ভাইরাস ছড়াতে পারে। বিশেষ এক প্রজাতির বাদুরের শরীরে এ ভাইরাস সুপ্ত অবস্থায় থাকে। ইবোলায় আক্রান্ত শতকরা ২৫ থেকে ৯০ ভাগ রোগীই মারা যান।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৩.০৫.২০১৭


Comments are closed.