>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

মহাকাশে ২ বছরের গোপন অভিযান শেষে ফিরল মার্কিন মহাকাশ বিমান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

US air force X 37B space plane returns 1মার্কিন মহাকাশ বিমান এক্স-৩৭বি অরবিটাল টেস্ট ভেহিক্যাল বা ওটিভি দু’বছরের বেশি মহাকাশে গোপন অভিযান শেষে পৃথিবীতে ফিরে এসেছে। মার্কিন মহাকাশ সংস্থা নাসার কেনেডি মহাকাশ কেন্দ্রে এটি নেমেছে বলে টুইটার বার্তায় জানিয়েছে মার্কিন বিমান বাহিনী।

এ নিয়ে চতুর্থ দফা গোপন মিশন পরিচালনা করল চালক বিহীন এ মহাকাশ বিমান। ১৯৯৯ সালে এ প্রকল্প শুরু হলেও ২০০৪ সালে একে গোপন কর্মসূচির অন্তর্ভুক্ত করা হয়। একই সঙ্গে প্রকল্পটি মার্কিন বিমান বাহিনীর কাছে তুলে দেয়া হয়। ২০১০ সাল থেকে কক্ষপথে গোপন মিশন শুরু করে এ বিমানটি। চতুর্থবার ২০১৫ সালের ২০ মে থেকে শুরু করে ৭৫৭ দিন পার করে পৃথিবীতে ফিরল।এসব মিশনের প্রকৃতি সম্পর্কে কোনো কোন তথ্য প্রকাশ করা হয়নি। তবে মার্কিন প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, বিমানটির প্রাথমিক উদ্দেশ্য দুটি। প্রথমতঃ মহাকাশে আমেরিকার ভবিষ্যৎ কর্মসূচীর জন্য বারবার ব্যবহারযোগ্য মাহাকাশযানের প্রযুক্তি উন্নয়ণ এবং এ ধরণের বিমান পরিচালনা ও পৃথিবীতে ফিরে আসার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো।

অবশ্য, বিশেষজ্ঞরা বলছেন, এক্স-৩৭কে নতুন প্রযুক্তির পরীক্ষা এবং গোয়েন্দা উপগ্রহ স্থাপনের কাজে লাগানো সম্ভব। এ সব কৃত্রিম উপগ্রহ অস্ত্র সজ্জিতও হতে পারে। অবশ্য পেন্টাগন দাবি করছে, অস্ত্রসহ কৃত্রিম উপগ্রহ স্থাপনের কোনো পরিকল্পনায় এক্স-৩৭ ওটিভি জড়িত নয়।

US air force X 37B space plane returnsএদিকে মহাকাশ বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা মনে করছেন, এ মহাকাশ বিমানটি আমেরিকার সামরিক কর্মসূচীরই অংশ এবং মহাকাশ যুদ্ধ প্রস্তুতির অংশ। যুদ্ধকালীন সময়ে এ বিমানটি হয়ে উঠতে পারে মার্কিন সামরিক নিয়ন্ত্রণ কক্ষ। এ বিমান থেকেই নিয়ন্ত্রণ করা হতে পারে সব ক্ষেপণাস্ত্র ও অত্যাধুনিক মারণাস্ত্র। বিমানটি লেসার অস্ত্র সজ্জিত করে প্রয়োজনের সময় শত্রুর উপগ্রহগুলো অকেজো করে দেয়ার কাজে ব্যবহার করা হতে পারে। এটি শত্রুর আন্তমহাদেশীয় ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস বা অকেজো করে দেয়ার কাজেও ব্যবহার করা হতে পারে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.০৫.২০১৭


Comments are closed.