>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তানের পারাচিনারে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৭ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

ভূমধ্য সাগর থেকে একদিনে ৫৬০ অভিভাসন প্রত্যাশী উদ্ধার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Mediterramean migrants rescuedবৃহস্পতিবার ও শুক্রবার ইতালীর উপকূল রক্ষীরা ভূমধ্যসাগরের লিবিয়া উপকূল থেকে ২৪ ঘন্টায় ৫৬০ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে। যাদের উদ্ধার করা হয়েছে, তারা প্রায় সকলে আফ্রিকার দেশ ও সিরিয়ার নাগরিক।

সম্প্রতি ইউরোপগামী অভিভাসন প্রত্যাশীর সংখ্যা বেড়ে যাওয়ায় ইউরোপে বিতর্ক শুরু হয়েছে, কী ভাবে অভিবাসন প্রত্যাশীদের স্রোত ঠেকানো যাবে। বেশীরভাগ ইউরোপীয় নেতা বা রাষ্ট্র এসব অভিভাসন প্রত্যাশীকে কী ভাবে ইউরোপের বাইরে রাখা যায় তার উপায় খুঁজছে। আফ্রিকার কয়েকটি দেশে জেলখানার মত ক্যাম্প খুলে সেখানে অভিভাসন প্রত্যাশীদের রাখার পরিকল্পনাও করছে।

এ সঙ্কটের কেন্দ্রে রয়েছে ইতালী। গতবছর ইতালীতেই ৩৬৩,০০০ অভিবাসন প্রত্যাশী প্রবেশ করেছিল। গত বছরের তুলনায় এ বছর ইতালীতে অভিবাসন প্রত্যাশীদের আগমন ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এপ্রিল মাসে একটি সপ্তাহান্তেই ইতালীর উপকূল রক্ষীরা ভূমধ্যসাগর থেকে কমবেশী ৭০০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছিল।

ইরোপে অভিভাসন প্রত্যাশীদের স্রোতের সাথে এনজিও ও মানবপাচারকারীদের যোগসাজস রয়েছে বরে যখন অভিযোগ উঠছে, তখন এই ৫৬০ অভিবাসন প্রত্যাশী উদ্ধার/আটক হ’ল্।

২০১৭ সালে এ পর্যন্ত কমবেশী ১১০০ অভিবাসন প্রত্যাশীর মৃত্য হয়েছে ভূমধ্যসাগরে পানিতে ডুবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৭.০৫.২০১৭


Comments are closed.