>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

মুসলিমদের সাথে একাত্মতা প্রকাশ করতে সকল নারী মাথায় উড়না বাঁধবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Austria womenঅষ্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেক্সাণ্ডার ফ্যান ডার ভেলেন বলেছেন, মুসলিমরা দেশে যে ভাবে বৈষম্যের শিকার হচ্ছে তাতে করে হয়তো তাদের সাথে একাত্মতা প্রকাশ করতে অষ্ট্রিয়ার সকল নারীকে মাথায় উড়না বাঁধার জন্য অহবান জানাতে হবে।

তিনি গেল সপ্তাহে একদল ছাত্রের উদ্দেশ্যে বক্তৃতা করার সময় এ মন্তব্য করেন। তিনি আরও বলেন, নিজের পছন্দ মত যে কোন পোশাক পরিধান করার অধিকার প্রত্যেক নারীর রয়েছে।

অষ্ট্রিয়ায় দ্রুত সম্প্রসারণশীল ইসলাম ভীতি (ইসলামোফোবিয়া) এবং মুসলিমদের প্রতি বৈষম্যমূলক আচরণের কথা উল্লেখ করে ফ্যান ডার ভেলেন বলেন, যারা ধর্মের জন্য মাথায় উড়না পরে, তাদের সাথে একাত্মতা প্রকাশ করতে হয়তো একদিন দেশের সকল নারীকে মাথায় উড়না বাঁধতে আহবান জানাতে হব্রে।

তাঁর বক্তৃতা ওআরএফ সম্প্রচার করলে কিছু লোক এটাকে সহজভাবে নেয়নি। বর্ণবাদী ও কট্টর ডানপন্থী এসব লোকেরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্যান ডার ভেলেন এর সমালোচনা করে এবং তাঁকে ট্রোল করে। অষ্ট্রিয়ার কট্টর দক্ষিণপন্থী রাজনৈতিক দলগুলোও ফ্যান ডার ভেলেন এর সমালোচনা করেছে।

কিন্তু ফ্যান ডার ভেলেন তাতে দমে যাননি। তিনি তাঁর ফেসবুক পেজে লিখেছেন, যে সমস্ত মহিলারা মাথায় উড়না পরেন, তাদেরকে প্রায়শই খোলামেলাভাবে জনসমক্ষে মানুষের বিরূপ আচরণের মুখে পড়তে হয়।

অষ্ট্রিয়া সরকার সে দেশে প্রকাশ্য স্থানে মাথায় উড়না পরা নিষিদ্ধ করার পরিকল্পনার কথা ঘোষণা দেওয়ার পর তিন মাসেরও কম সময়ের মধ্যে ফ্যান ডার ভেলেন এ মন্তব্য করলেন।

এদিকে, প্রকাশ্য স্থানে মাথায় উড়না পরা নিষিদ্ধ করার সরকারী পরিকল্পনার বিরুদ্ধে ভিয়েনায় প্রতিবাদ বিক্ষোভ হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩০.০৪.২০১৭


Comments are closed.