>> পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে তেল ট্যাংকার বিস্ফোরণে ১২৩ জন নিহত

আমেরিকা থেকে দলে দলে অভিবাসন প্রত্যাশী কানাডায় এসে ভিড় করছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

asylum seekers frm us to canadaট্রাম্প প্রশাসন ক্ষমতা গ্রহণের পর অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীদের বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ নেয়ায় আমেরিকা থেকে দলে দলে অভিবাসন প্রত্যাশী কানাডায় এসে ভিড় করছে। কানাডায় ছয় বছরের মধ্যে অভিবাসন প্রত্যাশীদের সর্বোচ্চ সংখ্যক আবেদন জমা পড়েছে মাত্র কয়েক মাসে।

কানাডা কর্তৃপক্ষ মার্চ মাসে আমেরিকা থেকে কানাডায় প্রবেশের সময় ৮৮৭ জন অভিবাসন প্রত্যাশীকে ধরেছে, জানুয়ারী মাসের তুলনায় এ সংখ্যা তিন গুণ। এ নিয়ে এ বছর আমেরিকা থেকে হেটে কানাডায় প্রবেশের সময় ১,৮৬০ জন ধরা পড়ল। ধাারণা করা হচেছ উষ্ণ আবহাওয়ায় গরম পড়তে শুরু করলে আমেরিকা থেকে কানাডায় প্রবেশকারী অভিবাসন প্রত্যাশীর সংখ্যা অনেকগুণ বেড়ে যাবে।

কানাডার পাবলিক সেফটি মন্ত্রী রালফ গুডেল এর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকা থেকে কানাডায় আগত বেশীর ভাগ মানুষেরই আমেরিকার ভিসা রয়েছে।

তবে কানাডা কতৃপক্ষ বলছে, বেঅইনীভাবে কানাডায় ঢুকে পড়লেই “কানাডার ফ্রি টিকেট” মিলবে না। কর্তৃপক্ষ ঠাণ্ডা মাথায় মেপে-জুকে অভিবাসন প্রত্যাশীদের আবেদন বিবেচনা করছে বা করবে।

প্রায় চার ভাগের তিন ভাগ আভিবাসন প্রত্যাশী ধরা পড়েছে কুইবেকে এবং ঐ প্রদেশের হেফাজতে রয়েছে। এসব মানুষ রোক্সহ্যাম সড়ক দিয়ে নিউ ইয়র্কের চ্যাপলেইন থেকে কুইবেকের হেমিংফোর্ড- এ প্রবেশ করেছিল।

অন্যদের বেশীর ভাগ ম্যানিটোবা এবং ব্রিটিশ কলম্বিয়াতে ধরা পড়েছে। এদের সংখ্যা প্রায় ৬৫০।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩০.০৪.২০১৭


Comments are closed.