>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

সাভারে রানা প্লাজা ধসের ৪ বছর পূর্তি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Savar Rana Plaza collapseরানা প্লাজা ধসের চার বছর পূর্তিতে সোমবার সকাল থেকেই ধসে পড়া ভবনটির স্থানে নির্মিত বেদীতে শ্রদ্ধা জানায় ওই দুর্ঘটনায় নিহত, আহত ও নিখোঁজদের স্বজনরা। আশপাশের বিভিন্ন কারখানার শ্রমিকসহ বিভিন্ন শ্রমিক সংগঠনও রানা প্লাজার স্থানটিতে নির্মিত বেদীতে শ্রদ্ধা জানায়।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ভেঙে পড়ে নিহত হন ১১৩৫ জন এবং আহত হন ১৫০০ এরও বেশি শ্রমিক। এ ঘটনা তখন শুধু দেশেই নয় বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছিল।

সোমবার সকালে রানা প্লাজা ধ্বসে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সেখানে বিক্ষোভ ও সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন।

সংক্ষিপ্ত সমাবেশে নিজেদের বেদনা ও দুর্ভোগের কথা তুলে ধরেন হতাহতদের স্বজনরা। তারা দাবি জানান পুনর্বাসন ও যথাযথ ক্ষতিপূরণের। ভবন মালিক সোহেল রানাসহ জড়িতদের শাস্তির দাবিও জানান তারা।

এদিকে দূর্যোগপূর্ণ অবহাওয়া উপেক্ষা করেও রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন শ্রমিক সংগঠন স্মরণ সভা ও মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

সাভারে রানা প্লাজা দুর্ঘটনায় শ্রমিক হতাহতের ঘটনায় দায়ের করা মামলার বিচার কাজ দ্রুত শেষ করার দাবিতে তৈরি পোশাক শিল্পরে শ্রমিকরা রোববার ঢাকায় বিক্ষোভ সমাবেশ করেছে। জাতিয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত ওই বিক্ষোভ সমাবেশে শ্রমিক নেতারা ওই মামলার বিচার চার বছরেও শেষ না করার জন্য সরকারের ‘আন্তরিকতা’ নিয়ে প্রশ্ন তুলেছেন।

রাষ্ট্র পক্ষের আইনজীবীরা জানান, হত্যা ও ইমারত নির্মাণ আইনে ৪১ জনের বিরুদ্ধে করা মামলার অভিযোগ পত্র দাখিল করলেও হাইকোর্টের স্থগিতাদেশের কারণেই চার্জ গঠন করা যাচ্ছেনা। তবে শ্রমিক নেতারা অভিযোগ করেছেন মামলার ৪১ জন আসামির মধ্যে ৩৯ জন জামিনে বাইরে থকায় তারা মামলার কার্যক্রমকে প্রভাবিত করছেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৪.০৪.২০১৭


Comments are closed.