>> দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে >> মার্কিন বিমান হামলায় সিরিয়ায় আবার ২৮ বেসামরিক নাগরিক নিহত >> ঈদের পরদিন ইয়েমেনে আবার সৌদি বিমান হামলায় নিহত ১০ >> খাগড়াছড়িতে বাস উল্টে মা ও শিশুসহ নিহত ৩ আহত ১৩ >> গোপালগঞ্জে পিক-আপ উল্টে নিহত ১ আহত ৮

কৃত্রিমভাবে মূল্য বৃদ্ধির জন্য ক্যান্সারের ঔষধের ষ্টক ধ্বংস

সম্পাদকীয়ডেস্ক, বাংলাদেশনিউজ

cancer drugএকটি বিশাল বহুজাতিক ঔষধ কোম্পানী কৃত্রিমভাবে মূল্য বৃদ্ধির উদ্দেশ্যে এবং বাজারে সরবরাহ সঙ্কট সৃষ্টির লক্ষ্যে ক্যান্সারের ঔষধের ষ্টক ধ্বংস করেছে বলে খবর প্রকাশিত হয়েছে। টাইমস ম্যাগাজিনের বরাত দিয়ে রয়টার্স জানায়, ফটকা মূনাফা লাভের আশায় একটি নেতৃস্থানীয় বহুজাতিক ঔষধ কোম্পানী এ কাজ করেছে।

খবরে বলা হয়, ২০১৪ সালে স্পেনের সরকারী স্বাস্থ্যসেবা বিভাগের সাথে বিরোধের জের ধরে দক্ষিণ আফিকা ভিত্তিক ড্রাগ জায়ান্ট “আসপেন ফার্মাকেয়ার” নিজের তৈরী ও নিজের সরবরাহকৃত ক্যান্সারের ঔষধ ধ্বংস করে। গণমাধ্যমের হাতে আসা বেশ কিছু দাপ্তরিক দলিলে দেখা যায়, “আসপেন ফার্মাকেয়ার” স্পেন সরকারের সাথে আগ্রাসী দরকষাকষিতে ব্যর্থ হয়ে ২০১৪ সালের মে মাস থেকে ক্যান্সারের ঔষধ সরবরাহ বন্ধ করে দেয়, এবং কৌশলে রোগীদের বাজার থেকে অত্যন্ত চড়া মূল্যে বিদেশী প্যাক কিনতে বাধ্য করে।

টাইমস এর খবরে বলা হয়, এদিকে আসপেনের ডবলিন গোডাউনে বিপুল পরিমাণ ক্যান্সারের ঔষধ পড়ে থাকে। ২০১৪ সালের অক্টোবর মাসে কোম্পানীর একজন কর্মচারী উর্ধতন কর্তৃপক্ষের কাছে জানতে চান, ষ্টকের ঔষধগুলোর কী হবে? কারন, ওগুলোর মেযাদ শেষ হয়ে যাবে। তখন একজন উর্ধতন ব্যবস্থাপক বলেন, এগুলো হয় কোথাও দান করে দিতে হবে, অন্যথায় ধ্বংস করে দিতে হবে, যতক্ষন স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তাবিত মূল্যে এগুলো ক্রয় করতে রাজি না হয়।

শুধু স্পেন নয়, “আসপেন ফার্মাকেয়ার” ২০১২ সাল থেকে সমগ্র ইউরোপে ক্যান্সারের ঔষধের অতি উচ্চ মূল্য নির্ধারণ ও চালুর চেষ্টা করে। এরূপ প্রচেষ্টার ফলে ইতালী সরকারের সাথে তিক্ত বিরোধের সৃস্টি হয়। ইতালীতে কোম্পানীটি তিনমাসের মধ্যে ক্যন্সারের ঔষধের মূল্য ২১গুণ বৃদ্ধির চেষ্টা করেছিল, কিন্তু সরকার তা করতে দেয়নি।

ঐ একই সময়ে “আসপেন ফার্মাকেয়ার” জার্মানী, গ্রিস ও বেলজিয়ামে ক্যান্সারের ঔষধের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করেছিল।

বাংলাদেশনিউজ
১৬.০৪.২০১৭


Comments are closed.