>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

খাগড়াছড়িতে নানা আয়োজনে সাংগ্রাইং উৎসব

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

marma sangraiবৈসাবি উৎসবের তৃতীয় দিন আজ শুক্রবার খাগড়াছড়ি জেলা শহর নানা রঙে রঙিন হয়ে উঠেছে। এ উৎসবের অন্যতম আকর্ষণ ছিল বর্ণাঢ্য সাংগ্রাইং র‌্যালি ও জলকেলি বা জলোৎসব। শুক্রবার থেকে মারমাদের সাংগ্রাইং উৎসব শুরু হয়েছে। তাই উৎসবে মেতে উঠেছে মারমা জনগোষ্ঠী।

খাগড়াছড়ি জেলা শহরের পানখাইয়াপড়া ও বিভিন্ন মারমা পাড়ায় জলকেলি বা পানি উৎসব অনুষ্ঠিত হয়েছে । শতশত তরুণ-তরুণী একে অপরকে পানি ছিটিয়ে নিজেদের শুদ্ধ করে নেয়। নেচে গেয়ে, কনসার্ট করে উল্লাস করেছে তারা। এতো উৎসব যেন আর দেখেনি পার্বত্য জনপদের মানুষ।

শুক্রবার সকালে পানখাইয়া পাড়া বটতলা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য সাংগ্রাইং র‌্যালি বের করা হয়। র‌্যালির উদ্বোধন করেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এসময় পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, মংরাজা সাচিংপ্রু চৌধুরী, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মীর মুশফিকুর রহমান, বিজিবির সেক্টর কমান্ডার কর্ণেল মতিউর রহমান, ডিজিএফআই খাগড়াছড়ি অধিনায়ক মো: মাহবুবুর রহমান সিদ্দিকী, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম, পুলিশ সুপার মো: আলী আহমেদ খান ছাড়াও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য, সামরিক-বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তা, জনপ্রতিনিধি ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ র‌্যালিতে অংশ নেন।

Sangraiঐতিহ্যবাহী ও বৈচিত্র্যপূর্ণ মারমা পোশাকে বর্ণিল র‌্যালিটি শহর পদক্ষিণ করে। র‌্যালি শেষে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী জলকেলি বা জলোৎসব। তরুণ-তরুণীরা একে অপরের দিকে পানি নিক্ষেপ করে উল্লাস প্রকাশ করে। মার্মা জনগোষ্ঠীর বিশ্বাস এই পানি উৎসবের মধ্য দিয়ে অতীতের সকল দুঃখ-গ্লাানি ও পাপ ধুয়ে-মুছে যাবে। সে সাথে তরুণ-তরুণীরা একে অপরকে পানি ছিটিয়ে বেছে নেবে তাদের জীবন সঙ্গীকে।

এছাড়াও উৎসব উপলক্ষে নানা খেলা-ধুলা, পিঠা উৎসব, মারমাদের ঐতিহ্যবাহী নৃত্য ও ওপেন কনসার্টের আয়োজন করা হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৪.০৪.২০১৭


Comments are closed.