>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

বায়ুমণ্ডল আছে এমন দেড় গুণ বড় ‘পৃথিবী’র খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

GJ 1132B earthlike planetমহাবিশ্বে খোঁজ মিলেছে পৃথিবীর মতই আরও এক গ্রহের। জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানীরা জানান, পৃথিবীর থেকে প্রায় দেড় গুণ বড় ‘জিজে ১১৩২বি’ নামে ওই গ্রহটির চারপাশে বায়ুমণ্ডলের স্তর রয়েছে। সেটি ‘জিজে ১১৩২’ নামে একটি তারাকে কেন্দ্র করে পাক খাচ্ছে। বায়ুমণ্ডল থাকার ফলেই ওই গ্রহটি কিছুটা আলো শুষে নেয়। সে তথ্য টেলিস্কোপে ধরা পড়েছে।

টেলিস্কোপে ধরা পড়া তথ্যকে কম্পিউটারে ফেলে বিশ্লেষণও করেছেন তারা। সেই বিশ্লেষণ করে বিজ্ঞানীদের ধারণা, ওই গ্রহের বায়ুমণ্ডলে পানি ও মিথেন থাকতে পারে। তেমনটা হলে প্রাণের অস্তিত্বের কথাও উড়িয়ে দেওয়া যায় না।

পৃথিবী থেকে ওই গ্রহ অবশ্য ৩৯ আলোকবর্ষ দূরে। অর্থাৎ আলোর গতিতে ছুটলেও পৌঁছতে ৩৯ বছর লাগবে। বায়ুমণ্ডলে পানি ও মিথেনের ধারণা যে অভ্রান্ত তা-ও বলছেন না বিজ্ঞানীরা। তবে তারা জানিয়েছেন, এ নিয়ে নিশ্চিত হওয়ার মত তথ্য এখনও পাওয়া যায়নি।

মহাকাশবিজ্ঞানীদের অনেকে এই আবিষ্কারকে এখনই বড় মাপের সাফল্য বলতে চাইছেন না। তাঁদের যুক্তি, এমন আবিষ্কার এর আগে আরও হয়েছে। কিন্তু সেগুলোর কোনওটি শেষ পর্যন্ত যুগান্তকারী আবিষ্কার হিসেবে প্রতিষ্ঠা পায়নি। এই মহাবিশ্বে পৃথিবীই একমাত্র গ্রহ যেখানে প্রাণের অস্তিত্বের প্রমাণ মিলেছে। ফলে শুধু বায়ুমণ্ডল থাকলেই হবে না, প্রাণের উপযোগী তাপমাত্রা এবং পরিবেশও থাকতে হবে। সূর্যের থেকে পৃথিবীর দূরত্ব, বায়ুমণ্ডল—সব কিছু মিলিয়েই প্রাণের উপযোগী পরিবেশ রয়েছে। এই নতুন গ্রহে ঠিক সেই রকম উপযোগী অবস্থা বিদ্যমান কি না, তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিজ্ঞানীদের অনেকে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৯.০৪.২০১৭


Comments are closed.