>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তানের পারাচিনারে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৭ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

ঘণ্টায় ৭৪০০ কিমি গতির নতুন ক্ষেপণাস্ত্র রাশিয়ার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

russian anti ship zircon missileরাশিয়ার নতুন একটি ক্ষেপণাস্ত্র চাঞ্চল্য ছড়িয়ে দিল গোটা বিশ্বে। খুব দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র নয়, কিন্তু ক্ষেপণাস্ত্রটির গতিবেগ সম্পর্কে সে দেশের সরকারি সংবাদমাধ্যম যা জানিয়েছে, তাতে গোটা পৃথিবীর চমকে যাওয়াটাই স্বাভাবিক। ঘণ্টায় ৭৪০০ কিলোমিটার বেগে ছোটে ‘জারকন’ নামের রাশিয়ার এই জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এত বেগে ধেয়ে আসা কোনও ক্ষেপণাস্ত্রকে মাঝপথেই রুখে দেওয়ার মতো কোনও মিসাইল ডিফেন্স সিস্টেম আমেরিকাও এখনও তৈরি করতে পারেনি। বলছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

শব্দের বেগের চেয়েও জোরে ছোটে যে ক্ষেপণাস্ত্র, তাকে বলে সুপারসনিক ক্ষেপণাস্ত্র। তার চেয়েও বেশী গতিতে ছোটে যে ক্ষেপণাস্ত্র তাকে বলা হয় হাইপারসনিক। ফলে রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র জারকন যে প্রতিপক্ষের বুকে কাঁপুনি ধরাবে, সে বিষয়ে সংশয় নেই। চলতি মাসেই জারকনের পরীক্ষামূলক উৎক্ষেপণের ছবি প্রকাশ করেছে রাশিয়ার সরকার পরিচালিত সংবাদমাধ্যম। জানানো হয়েছে, এটি একটি হাইপারসনিক মিসাইল। অর্থাৎ সুপারসনিকের চেয়েও কয়েক গুণ বেশি বেগে ছুটতে সক্ষম জারকন। জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রটির পাল্লা সর্বোচ্চ ৪০০ কিলোমিটার বলে জানানো হয়েছে। কিন্তু ঘণ্টায় ৭৪০০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম জারকন মাত্র ৪০০ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে এতই কম সময় নেবে যে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পক্ষেও জারকনকে বাধা দেয়া প্রায় অসম্ভব হয়ে পড়বে।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, জারকনের হামলা অভ্রান্ত ভাবে আঁচ করে নিয়ে যদি মিসাইল ডিফেন্স সিস্টেম সক্রিয় হয়ও, তা হলেও ইন্টারসেপ্টর মিসাইল লক্ষ্যবস্তু থেকে খুব দূরে জারকনকে আঘাত করতে পারবে না। সে ক্ষেত্রে মাঝ আকাশে ভেঙে যাওয়ার পরেও জারকনের ধ্বংসাবশেষ প্রচণ্ড বেগে সামনের দিকে ছুটে যাবে এবং লক্ষ্যবস্তুর উপর আছড়ে পড়বে। সেই আঘাতও বড়সড় ক্ষয়ক্ষতির কারণ হবে।

২০২২ সালে এই জারকন ক্ষেপণাস্ত্র রাশিয়ার নৌবাহিনীকে দেওয়া হবে বলে জানা গিয়েছে। কিরভ শ্রেণির পরমাণু শক্তিচালিত যুদ্ধজাহাজে মোতায়েন করা হবে এই ক্ষেপণাস্ত্র।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০১.০৪.২০১৭


Comments are closed.