>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

আবার চালু হবে যাত্রিবাহী সুপারসনিক বিমান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Commercial supersonic planeআবার চালু হতে যাচ্ছে যাত্রিবাহী সুপারসনিক বিমান। বুম টেকনোলজি নামে একটি প্রতিষ্ঠান এ বিমানটি তৈরী করছে। নাম দিয়েছে এক্সবি-১ এবং একটি ডাক নাম দেয়া হয়েছে “বেবী বুম”।

বুম টেকনোলজির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ব্লেক স্কোল বলেন, বিমানটির একটি প্রটোটাইপ নির্মাণ কাজ প্রায় শেষের পথে। সমস্ত ইঞ্জিনিয়ারিং কাজ শেষ হয়েছে। এ সপ্তাহেই ডানা সংযোজন করা হবে। ডানা সংযোজনের পর এর কাঠামোগত ও অন্যান্য পরীক্ষা শুরু হবে। বছর খানেকের মধ্যেই এর পরীক্ষামূলক উড্ডয়ন হবে আশা করছি।

তিনি বলেন, বানিজ্যিক সুপরসনিক বিমানের কাজ শেষ করতে এবং পরীক্ষামূলক উড্ডয়নের জন্য প্রাথমিকভাবে ৩৩ মিলিয়ন (৩ কোটি ৩০ লক্ষ) ডলার সংগৃহীত হয়েছে।

এক্সবি-১ কনকর্ডের মত অত বড় হবে না এবং গতিও কিছুটা কম হবে। কনকর্ডের যাত্রি ধারণ ক্ষমতা ছিল ১০০ এবং গতি ছিল শব্দের গতির দুই গুণ (ম্যাখ ২) অর্থাৎ ঘন্টায় ১৫৩৬ মাইল। কিন্তু এক্সবি-১ এর যাত্রি ধারণ ক্ষমতা হবে ৪৫ এবং গতি হবে ঘন্টায় ১৪৫১ মাইল। কনকর্ডের নিউইয়র্ক-লণ্ডন রুটে সময় লাগতো ২ ঘন্টা, কিন্তু ‘বেবী বুমে’র লাগবে তিন ঘন্টা পনের মিনিট। তবে বেবী বুম কারিগরী ও বাণিজ্যিকভাবে সফল হলে বড় আকারের সুপরসনিক বিমানও তৈরী করবে বুম টেকনোলজি।

কনকর্ডের মৃত্যু হয়েছিল প্রধানত অসম্ভব বেশী ভাড়ার কারণে। লণ্ডন-নিউইয়র্ক রুটে ভাড়া ছিল ১৫,৪০০ ডলার। সেটা মাথায় রেখেই ব্লেক স্কোল চেষ্টা করছেন এ রুটের ভাড়া ২,৫০০ ডলারের মধ্যে রাখতে। আর সেটা সম্ভব হলে কনকর্ডের মত মৃত্যু হবে না তার কোম্পানীর সুপারসনিক বিমানের।

বাংলাদেশনিউজ
২৩.০৩.২০১৭


Comments are closed.