>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

নতুন প্রজন্মের অস্ত্র সজ্জিত নতুন হেলিকপ্টার পেল রাশিয়ার নৌবাহিনী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Russian Navy gets new helicopterরাশিয়ার নৌবাহিনী তাদের যুদ্ধ জাহাজগুলো নতুন প্রজন্মের অস্ত্র সজ্জিত নতুন হেলিকপ্টার দিয়ে সাজাতে শুরু করেছে। এ হেলিকপ্টারগুলোর মধ্যে যুদ্ধ করতে সক্ষম এ্যাটাক হেলিকপ্টার এবং গোয়েন্দা মিশন পরিচালনা করতে সক্ষম হেলিকপ্টার রয়েছে। এর ফলে পৃথিবী জুড়ে রুশ নৌবাহিনী আরও শক্তিশালী হবে।

গত বুধবার রাশিয়ার নৌবাহিনী জানায়, হেলিকপ্টারগুলোর মধ্যে রয়েছে কেএ-৫২কে এ্যাটাক হেলিকপ্টার, কেএ-৩১আর রাডার সজ্জিত গোয়েন্দা হেলিকপ্টার এবং কেএ-২২৬টি জাহাজবাহী হেলিকপ্টার। এসব হেলিকপ্টার সংযোজন ২০২৫ সাল পর্যন্ত রাশিয়ার নৌবাহিনী আধুনিকায়ন কর্মসূচীর অংশ। এছাড়া নৌবাহিনীতে বর্তমানে ব্যবহৃত কেএ-২৭পিএল হেলিকপ্টারগুলোও আধুনিকায়ন করার কাজ চলছে।

নৌবাহিনী আশা করছে, নতুন করে ডিজাইন করা হেলিকপ্টার বহনে সক্ষম নতুন প্রজন্মের ফ্রিগেট, করভেট এবং টহল জাহাজে এসব অত্যাধুনিক অস্ত্র সজ্জিত হেলিকপ্টার সংযোজন সারা পৃথিবীতে নির্ধারিত দায়িত্ব পালনে রুশ নৌবাহিনীর সক্ষমতা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেবে।

কেএ-৫২কে এ্যাটাক হেলিকপ্টার ও গোয়েন্দা হেলিকপ্টারগুলো লেসার গাইডান্স ও ভিডিও প্রসেসিং সিষ্টেম সজ্জিত। এসব হেলিকপ্টার সাঁজোয়া যান ভেদ করতে সক্ষম ২এ৪২ ৩০ এমএম স্বয়ংক্রিয় কামান সজ্জিত। মিনিটে ৫৫০ রাউণ্ড গুলি ছুঁড়তে সক্ষম এ কামান ভুমিতে ট্যাংক, সাঁজোয়া যান এবং অন্যান্য সামরিক যান ধ্বংস করতে সক্ষম। এ হেলিকপ্টারটি ঘন্টায় সর্বোচ্চ ৩০০ কিলোমিটার গতিতে চলতে ক্ষম এবং সাধারণতঃ আকাশে ২৬০ কিলোমিটার গতিতে চলে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৭.০৩.২০১৭


Comments are closed.