>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তানের পারাচিনারে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৭ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

মাংস খাওয়ায় মানুষকে হারিয়ে দিল মাকড়শা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Flesh eating spiderপৃথিবীতে বছরে প্রাণী শিকার করে ৪৪ থেকে ৮৮ কোটি টন মাংস খায় ছোটবড় সব ধরণের মাকড়শা। এ ক্ষেত্রে তিমি মাছ এবং মানুষকে হারিয়ে দিয়েছে অষ্টপদী এ প্রাণী। সুইডিশ এবং সুইস প্রাণী বিজ্ঞানীরা যৌথ ভাবে এ হিসাব দিয়েছেন।

এদিকে, জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা বা ‘ফাও’এর হিসাব অনুযায়ী প্রতিবছর ৪৪ কোটি টন মাংস খেয়ে থাকে মানুষ। মানুষের মাছ খাওয়ার হিসাবও এতে অন্তর্ভুক্ত হয়েছে। এ ছাড়া তিমি প্রজাতি বছরে ৩১ থেকে ৫৫ কোটি টন মাংস খায়।

আগে চালানো ৬৫টি সমীক্ষা থেকে এ হিসাব বের করেছেন সুইস এবং সুইডিশ প্রাণী বিজ্ঞানীরা। তাদের এ হিসাব মোতাবেক বিশ্বে মোট দুই কোটি ৮০ লাখ টন মাকড়শা রয়েছে। বছরে একটি মাকড়শা ১৫ থেকে ৩০ পাউন্ড মাংস খায়। এ হিসাবে বলা হয়েছে যে সাধারণ একটি মাছির ওজন এক পাউন্ডের ৩০ হাজার ভাগের এক ভাগ হয়ে থাকে।

পরিবেশের ওপর মাকড়শার প্রভাবের কথা বলতে যেয়ে এ গবেষণা সমীক্ষায় বলা হয়েছে, এরপর যখন অষ্টপদী এ প্রাণী মারতে যাবেন তখন এ কথাটি একবার ভাবুন- আপনি কি একে মারবেন না বছরে পাঁচ লাখ মাছির মোকাবেলা করবেন!

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৬.০৩.২০১৭


Comments are closed.