>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

৫০০ কেজি মিসরীয় নারীর অস্ত্রোপচার হ’ল মুম্বাইয়ে

স্বাস্থ্যডেস্ক, বাংলাদেশনিউজ

World heaviest woman operated upon in Indiaভারতের মুম্বাইয়ের একটি হাসপাতালে বিশ্বের সম্ভবত সবচেয়ে স্থূলকায় ৫০০ কেজি ওজনের মিসরীয় এক নারীর ওজন কমানোর অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। জানুয়ারি মাসে এই অস্ত্রোপচারের জন্য তাকে ভারতে আনা হয়।

মুম্বাইয়ের সাঈফ হাসপাতালের একজন মুখপাত্র বলেছেন, এমান আহমেদ আবদেল আতি নামের ৩৬ বছর বয়সী এ নারীর ওজন ১০০ কেজি কমানো হয়েছে। মুম্বাইয়ের হাসপাতালে ওজন কমানোর বিশেষজ্ঞ সার্জন ডা. মুফাজ্জল লাকদাওয়ালা মিসরীয় নারীর এই অস্ত্রোপচার করেন। যারা বিপজ্জনক মাত্রায় মোটা তাদের চিকিৎসায় শেষ চেষ্টা হিসেবে এই অস্ত্রোপচার করা হয়।

তিনি জানান, ‘আমরা তাকে যত দ্রুত সম্ভব বিমানে করে মিসরে ফিরে যেতে পারারর মত যথেষ্ট সুস্থ করে তোলার চেষ্টা করছি।’ হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, আগামী মাসগুলোতে তার ওজন আরও কমে যাবে।

তার পরিবার জানিয়েছে, বিশেষভাবে ভাড়া করা বিমানে তাকে মুম্বাই আনার আগে তিনি ২৫ বছর ঘর থেকে বের হননি।

World heaviest womanমিস আবদেল আতির পরিবার জানিয়েছে জন্মের সময় তার ওজন ছিল ৫ কেজি। এ সময় তার শরীরে এলিফেন্টাইটিস রোগ ধরা পড়ে। এর ফলে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ মারাত্মক আকারে ফুলে যেতে শুরু করে। এগারো বছর বয়সে তার ওজন দ্রুত বাড়তে শুরু করে এবং সে স্ট্রোকে আক্রান্ত হয়ে শয্যাশায়ী হয়ে যায়। তার দেখাশোনা করতেন তার মা ও এক বোন।

তবে গত ডিসেম্বরে ডা. লাকদাওয়ালা বলেন, তার ধারণা মিস আবদেল আতির এলিফেন্টাইটিস রোগ হয়নি। তার ওজনবৃদ্ধি-জনিত লিম্ফোএডিমা হয়েছিল, যার কারণে তার পা অস্বাভাবিক মাত্রায় ফুলে যায়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.০৩.২০১৭


Comments are closed.