>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

দুই বাংলার ভাষাপ্রেমীদের মিলনমেলা একই মঞ্চে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Amar Ekushey 11এবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে দুই বাংলার ভাষাপ্রেমীদের মিলনমেলা বসবে একই মঞ্চে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে মঞ্চের নামকরণ করা হচ্ছে। ব্যানারে থাকছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যৌথ ছবি। মিলনমেলায় দুই বাংলার মানুষ দুই দেশের কাঁটাতারের ব্যবধান ভুলে গিয়ে এক ভাষা, এক সংগীত, এক নৃত্য আর একই সংস্কৃতির মহামিলনে আবদ্ধ হয়।

দুই বাংলার ভাষাপ্রেমীদের মিলনমেলায় বেনাপোল ও ভারতের পেট্রাপোলে দুই বাংলার ভাষাপ্রেমীরা নানা কর্মসূচি গ্রহণ করেছেন। কর্মসূচির মধ্যে রয়েছে কালো ব্যাজ ধারণ, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও দোয়া মাহফিল। একটি জাতির বিকশিত হওয়ার প্রধান অবলম্বন হলো তার মাতৃভাষা। এ দেশের মানুষ বুকের রক্ত দিয়ে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা করেছে। প্রতিবছরের মতো এবারও ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদার সঙ্গে পালনের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব একুশে মঞ্চে বেনাপোল নোম্যান্সল্যান্ডে সকাল সাড়ে ৮টা অস্থায়ী শহীদ বেদিতে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরু হবে দিনব্যাপী অনুষ্ঠানমালা।

ভারতের পক্ষে অনুষ্ঠানে উপস্থিত থাকছেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, তথ্যপ্রযুক্তি দপ্তরমন্ত্রী ব্রাত্য বসু, সংসদ বনগাঁ লোকসভা শ্রীমত্যা মমতা ঠাকুর, বিধায়ক বনগাঁ বিধানসভা বিশ্বজিৎ দাস, বিধায়ক বনগাঁ দক্ষিণ বিধানসভা সুরজিত কুমার বিশ্বাস।

বাংলাদেশের পক্ষে থাকছেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য, যশোর-১ আসনের সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মুজিদ, বেনাপোল কাস্টমস কমিশনার মো. শওকত হোসেন, যশোর জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর, যশোর জেলা পুলিশ সুপার আনিসুর রহমান, বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন। এ ছাড়া কবি-সাহিত্যিক, কণ্ঠশিল্পীসহ উপস্থিত থাকবেন দুই বাংলার সুধীজন ও ভাষাপ্রেমী হাজারো মানুষ।

দুই বাংলার এ মিলনমেলায় অংশ নিতে আহ্বান জানিয়েছেন বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন ও বনগাঁ পৌরসভা চেয়ারম্যান শংকর আঁঢ্য।

বন্ধুপ্রতিম দুই দেশ ভারত ও বাংলাদেশের সম্পর্ক আরো সুদৃঢ় করতে প্রতিবছর বেনাপোল চেকপোস্টে বসে দুই বাংলার ভাষাপ্রেমীদের মিলনমেলা। দিবসটি উপলক্ষে বেনাপোল ও পেট্রাপোল চেকপোস্ট সাজানো হয়েয়ে নানা রঙের বর্ণিল সাজে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২০.০২.২০১৭


Comments are closed.