>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

রহস্যজনক মিশন নিয়ে ২ বছর কক্ষপথে মার্কিন মহাকাশ বিমান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

US space plane X 37Bমার্কিন বিমান বাহিনী দাবি করেছে, তাদের রহস্যজনক মহাকাশ বিমান এক্স-৩৭বি’র আপাতত পৃথিবীতে ফেরার সম্ভাবনা নেই। মার্কিন মহাকাশ বিমানটি প্রায় দু’বছর কক্ষপথে ওঁৎ পেতে থাকার পর পৃথিবীতে ফিরে আসবে বলে খবর প্রকাশিত হলে এ কথা জানানো হয়। অবশ্য এক্স-৩৭বি কেন দীর্ঘ সময় ধরে মহাকাশের কক্ষপথ পরিক্রম করছে তা এখনো প্রকাশ করা হয় নি।

নাসা স্পেসফ্লাইট নামের একটি সংবাদ মাধ্যম এক্স-৩৭বি’র পৃথিবীতে ফিরে আসবে বলে খবর দিয়েছিল। ফ্লোরিডার কেনেডি মহাকাশ কেন্দ্রে এটি নামবে বলে খবরে বলা হয়েছিল। অবশ্য, নামের মিল থাকলেও এ সংবাদ সংস্থার সঙ্গে মার্কিন মহাকাশ সংস্থা নাসার কোনো সম্পর্ক নেই। মহাকাশ বিষয়ক খবরের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবেই এ সংবাদ সংস্থাকে গণ্য করা হয়।

এ খবরকে কেন্দ্র করে সংবাদ মাধ্যমগুলো কাছে পাঠানো ইমেইলে মার্কিন বিমান বাহিনী দাবি করে, অদূর ভবিষ্যতে এক্স-৩৭বি’র পৃথিবীতে ফিরে আসার কোনো পরিকল্পনা নেই। বরং এটি পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী তৎপরতা অব্যাহত রেখেছে। এ ছাড়া, এর আগে এক্স-৩৭বি ফ্লোরিডায় নয় বরং ক্যালিফোর্নিয়ায় অবতরণ করেছে।

নাসা ১৯৯৯ সালে প্রথম এক্স-৩৭ তৈরি করেছিল। মহাকাশ খেয়া হিসেবে একে তৈরি করা হয়। প্রয়োজনে কক্ষপথে স্থাপন করা যাবে এবং কাজ শেষে পৃথিবীতে ফিরে আসবে অর্থাৎ বারবার ব্যবহারের উপযোগী করে একে বানানো হয়। ২০০৬ সালে নিজেদের ব্যবহার উপযোগী এক্স-৩৭বি তৈরির ঘোষণা দেয় মার্কিন বিমান বাহিনী। তখন থেকে এটি দিয়ে যেসব প্রকল্প বা মিশনের কাজ করা হয়েছে তার বেশিরভাগই গোপন রাখা হয়েছে।

মহাকাশভিত্তিক অস্ত্র ব্যবস্থা গড়ে তুলতে বা গোয়েন্দা উপগ্রহের কাজে একে ব্যবহার করা হয় বলে জল্পনা-কল্পনা চলছে। অবশ্য পেন্টাগন তা অস্বীকার করেছে।

মার্কিন বিমান বাহিনী প্রথম এক্স-৩৭বি পাঠানো হয়েছিল ২০১০ সালে এবং ২২৪ দিন কক্ষপথে অবস্থানের পর তা পৃথিবীতে ফিরে আসে। এরপর আরো দু’দফা এক্স-৩৭বিকে মহাকাশে পাঠানো হয়েছে এবং কাজ শেষে তা ফিরেও এসেছে। প্রতিবারই ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ বিমান ঘাঁটিতে এটি অবতরণ করেছে।

বর্তমানে কক্ষপথ পরিক্রমণকারী এক্স-৩৭বি এরইমধ্যে ৬৪০ দিনের বেশি মহাকাশে অবস্থান করে নতুন রেকর্ড তৈরি করেছে। চলতি বছরের কোনো এক সময় এটি পৃথিবীতে ফিরে আসবে বলে ধারণা করা হচ্ছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২০.০২.২০১৭


Comments are closed.