>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

মরমী গায়ক বিজয় সরকারের ১১৫তম জন্মজয়ন্তী সোমবার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Bijoy Sarker 620একুশে পদকপ্রাপ্ত চারণকবি বিজয় সরকারের ১১৫তম জন্মজয়ন্তী আগামীকাল সোমবার। দিবসটি উপলক্ষে নড়াইল বিজয় ফাউন্ডেশনের পক্ষ থেকে আগামি ২৪ ও ২৫ ফেব্রুয়ারি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জন্মজয়ন্তী পালন করা হবে। এ তথ্য জানিয়েছেন জেলা প্রশাসক মোঃ হেলাল মাহমুদ শরীফ।

‘এ পৃথিবী যেমন আছে তেমনই ঠিক রবে, সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে’ বিখ্যাত এ গানসহ অসংখ্য মরমীগানের রচয়িতা কবিয়াল বিজয় সরকার। কবি গানের উৎকর্ষ সাধনে তার অবদান অসামান্য। প্রচারবিমুখ ও নিভৃতচারী এ সংগীত সাধক মানুষের হৃদয়ের আকুতিকে চমৎকার সুর ব্যঞ্জনায় ফুটিয়ে সকলের অন্তরে ঠাঁই নিয়েছেন। কিশোর বয়স থেকেই গান রচনা করে বিজয় সরকার নিজেই তা পরিবেশন করতেন। বিজয় সরকারের গান শুনে তাকে আর্শীবাদ করেছেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, পল্লী কবি জসিম উদ্দিন, কবি গোলাম মোস্তফা, শিল্পী আব্বাস উদ্দিন আহম্মেদ মতো বিখ্যাত ব্যক্তিরা। বিশ্ববরেন্য চিত্রশিল্পী এস এম সুলতানের সঙ্গে তার ছিল গভীর সম্পর্ক। জাতি ধর্ম বর্ণের উর্ধ্বে উঠে চারণ কবি বিজয় সরকার বিজয়গীতি রচনা করেন। যার মধ্যে রয়েছে বিচ্ছেদী গান, শোকগীতি, ইসলামীগান, আধ্যাত্মিক গান, দেশের গান, কীর্তন, ধর্মভক্তি, মরমী গান প্রভৃতি।

প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন এবং তিনি হয়ে যান ‘বিজয় সরকার’। মুক্তিযুদ্ধের গানসহ ১৮০০ এরও বেশি গান লিখেছেন তিনি।

শিল্পকলায় অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। বিজয় সরকার তার সুরের মূর্ছনায় আজো বেঁচে আছেন হাজারো মানুষের হৃদয়ে। দেশের মাটিতে বিজয় সরকারের যেমন কোটি কোটি ভক্ত রয়েছে, তেমনি রয়েছে ভারতের পশ্চিমবঙ্গেও। তিনি তার ভক্তদের কাছে ‘পাগল বিজয়’ হিসেবে সমধিক পরিচিত।

বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইলের নিভৃতপল্লী ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গে পরলোকগমন করেন। মৃত্যুর পর বিজয় সরকারকে ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ায় সমাহিত করা হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৯.০২.২০১৭


Comments are closed.