>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

চীনা ক্ষেপণাস্ত্রের প্রতিযোগিতার মুখে মার্কিন হেলফায়ার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

AR 2 misআকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষুদ্রপাল্লার ক্ষেপণাস্ত্র বিদেশে বিক্রি করার পরিকল্পনা করেছে চীন। এআর-২ নামের এ ক্ষেপণাস্ত্র সহজেই ড্রোনে এবং সন্ত্রাসবাদ-বিরোধী অভিযানে ব্যবহার করা যাবে।

চীনের অ্যাকাডেমি অব অ্যারোস্পেস অ্যারোডাইনামিক্স বলেছে, সম্প্রতি এআর-২ ক্ষেপণাস্ত্রের মহড়া চালানো হয়েছে। চীনের সামরিক ড্রোনের বৃহৎ রফতানিকারক এ সংস্থা আরো জানায়, এ মহড়া চীনের উত্তর পশ্চিমাঞ্চলে চালানো হয়েছে।

আন্তর্জাতিক বাজারে আমেরিকা, ফ্রান্স এবং ইহুদিবাদী ইসরাইলের ক্ষেপণাস্ত্রের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করবে চীনা ক্ষেপণাস্ত্র। বিশেষ করে মার্কিন এজিএম-১১৪ হেলফায়ার ক্ষেপণাস্ত্রের বিকল্প হয়ে উঠতে পারে এআর-২।

অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের ২৯টি দেশ হেলফায়ার মোতায়েন করেছে। রাষ্ট্র পরিচালিত দৈনিক চীনা ডেইলি এ কথা জানিয়েছে।

২০ কিলোগ্রাম ওজনের এআর-২ পাঁচ কিলোগ্রাম ওয়ারহেড বা বোমা বহন করতে পারে। এটি ঘণ্টায় সর্বোচ্চ ৭৩৫ কিলোমিটার গতিতে ৮ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। ব্যক্তি, সাঁজোয়া গাড়ি, বাড়ি বা বাঙ্কারের বিরুদ্ধে এটি দিয়ে কার্যকর হামলা চালানো সম্ভব বলে জানানো হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০২.২০১৭


Comments are closed.