>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

চীনা ‘কুঁজো’ ডুবোজাহাজ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

China 094 Jin class submarineপরমাণু ক্ষেপণাস্ত্রবাহী চীনের অত্যাধুনিক গোপন ডুবোজাহাজ ০৯৪এ জিন ক্লাস সাবমেরিণ। গোপন এ ডুবোজাহাজ স্টিলথ ক্ষমতা সম্পন্ন, অন্য কথায় রাডার ফাঁকি দিতে পারে এবং একে ‘কুঁজো’ ডুবোজাহাজ বলে অভিহিত করা হয়। ডুবোজাহাজ অবকাঠামোর কিছুটা অংশ ফুলে থাকায় এ নাম দেয়া হয়েছে। এ ফোলা অংশেই ক্ষেপণাস্ত্র বহন করে এ ডুবোজাহাজ। শেষবার দেখা যাওয়ার পর এ ডুবোজাহাজে ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে বলেই ধারণা করা হয়। ‘জিন টাইপ ০৯৪এ’ সাংকেতিক নামের পরমাণু শক্তি চালিত এ ডুবোজাহাজে রয়েছে ১২টি ক্ষেপণাস্ত্র।

জনপ্রিয় বিজ্ঞান সাময়িকী পপুলার সায়েন্স জানিয়েছে, চীনের হাইনান দ্বীপের ইউলিনের ভূখগর্ভস্থ ডুবোজাহাজ ঘাঁটির কাছে নতুন এ ডুবোজাহাজকে দেখা গেছে।

০৯৪এ জিন ক্লাস সাবমেরিণের পরমাণু ক্ষেপণাস্ত্র দিয়ে আমেরিকার মূল ভূখণ্ডের প্রায় যে কোনো স্থানে হামলা করা যাবে।

পাশ্চাত্যের সামরিক জগতে ‘বিগ ওয়েভ’ নামে পরিচিত এ সব ক্ষেপণাস্ত্রের পাল্লা ১১ হাজার ২০০ কিলোমিটার। অর্থাৎ এ দিয়ে চীনা ঘাঁটি থেকেই মার্কিন মূল ভূখণ্ডের প্রায় যে কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানা যাবে। চীনে এ ক্ষেপণাস্ত্র জেএল-২এ নামে পরিচিত।

এ শ্রেণির পুরানো ডুবোজাহাজ ‘০৯৪’এর নতনি সংস্করণের কোড ‘০৯৪এ’। পুরোনটির চেয়ে নতুন সংস্করণের গঠনরীতি উন্নত করা হয়েছে। এতে পানির বাধা কাটিয়ে তীব্র বেগে চলার সুবিধা হয়েছে ০৯৪এ শ্রেণির ডুবোজাহাজের। এ ছাড়া নতুন সংস্করণের ক্ষেপণাস্ত্র বহন ক্ষমতাও বেড়েছে।

পানির তলায় যুদ্ধে সক্ষম বাহিনীর উন্নয়নে দ্রুত এগিয়ে চলেছে চীন। দেশটি অল্প সময়ের মধ্যেই আমেরিকা এবং জাপানসহ অন্যান্য শীর্ষস্থানীয় দেশের সমপর্যায়ে পৌঁছে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশনিউজ
১৩.০১.২০১৬


Comments are closed.