>> শনিবার সকালে উত্তর কোরিয়া আবার ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে >> পরস্পর আন্তঃসংঘর্ষে সিরিয়ায় পূর্ব দামেস্কে ৪০ সন্ত্রাসী নিহত >> মিয়ানমারের দক্ষিণপূর্বাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত ১৯ আহত ২১ >> রাজধানী ঢাকায় ট্রাকচাপায় ২ জন নিহত >> আখাউাড়ায় ট্রাকচাপায় নিহত ১ আহত ৩ >> মাগুরায় সড়ক দুর্ঘটনায় এক মোটর সাইকেল আরোহী নিহত

দক্ষিণ চীন সাগরে চীনা দূর-পাল্লার বোমারু বিমানের টহল

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

china-hq-bomberগত এক সপ্তাহে দুই দিন দক্ষিণ চীন সাগরে নানশা (স্পার্টলি) দ্বীপের চারদিকে চীনের দূর-পাল্লার বোমারু বিমান টহল দিয়েছে। খবর আন্তর্জাতিক গণমাধ্যমের।

ঐ অঞ্চলটিতে চীন তার সার্বভৌমত্ব দাবী করে আসলেও আরও বেশ কিছু দেশও ঐ এলাকার মালিকানা দাবী করছে। এছাড়া ঐ এলাকায় ইদানিং মার্কিন রণতরী এবং বোমারু ও গোয়েন্দা বিমানের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। চীন মনে করে আমেরিকার এসব তৎপরতার সাথে গভীর গোয়েন্দা কার্যক্রম জড়িত।

মার্কিন সামরিক বিশ্লেষকরা বলছেন, এই টহলের মাধ্যমে চীন পেশী শক্তি প্রদর্শন করছে। আবার কিছু বিশ্লেষক বলছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ২০ জানুয়ারী ক্ষমতা গ্রহণের আগে চীন তার সামরিক ক্ষমতার প্রতি দৃষ্টি আকর্ষণ করছে।

কিন্তু চীনের বক্তব্য নিজেদের সার্বভৌম এলাকায় তাদের কৌশলগত বোমারু বিমানের টহল খুবই স্বাভাবিক বিষয়।

চীনা গণমুক্তি বাহিনীর একজন কর্মকর্তা বলেন, দক্ষিণ চীন সাগরে এ টহল নিয়মিত প্রশিক্ষণের অংশ এবং এর মাধ্যমে ছীন তার সক্ষমতা সম্পর্কে বৈরী দেশসমূহকে একটি বার্তা দেওয়ার চেষ্টা করছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.০১.২০১৬


Comments are closed.