>> ক্রাইষ্টচার্চে শেষ টেষ্টে মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস খেলতে পারছেন না >> সন্ত্রাসীদের টানেল বোমা হামলায় সিরিয়ার জেনারেল এবং ৮ সেনা নিহত >> রাজধানী ঢাকার নিজাম উদ্দিন রোডে ট্রাকের ধাক্কায় দুই যুবক নিহত >> মাদারীপুরে বাসা চাপায় একজন বৃদ্ধ নিহত

তাসকিনের ও শুভাশীষের টেস্ট অভিষেক হতে চলেছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

taskin-1২০১৪ সালের এপ্রিলে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে পা রেখেছিলেন তাসকিন আহমেদ। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচে ভালো নৈপুণ্য দেখিয়ে নজর কেড়েছিলেন ডানহাতি এই পেসার। এর পর ওয়ানডে অভিষেকের জন্যও খুব বেশি দিন অপেক্ষা করতে হয়নি তাঁকে। ২০১৪ সালের জুনেই শুরু করেছিলেন ৫০ ওভারের ক্যারিয়ার। ভারতের বিপক্ষে সেই ম্যাচেও তাসকিন জ্বলে উঠেছিলেন দারুণভাবে। নিয়েছিলেন পাঁচ উইকেট।

তার পর থেকে বাংলাদেশ জাতীয় দলে নিয়মিত মুখ তরুণ এই পেসার। এবার ক্রিকেটের আদিতম সংস্করণের সঙ্গেও পরিচয় হতে যাচ্ছে তাসকিনের। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টেই সাদা পোশাকে মাঠে নামতে যাচ্ছেন তিনি।

আড়াই বছরের ছোট আন্তর্জাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত ভালো নৈপুণ্যই দেখিয়েছেন তাসকিন। ২৩টি ওয়ানডে খেলে নিয়েছেন ৩৫ উইকেট। ১৪টি টি-টোয়েন্টি খেলে তাসকিনের শিকার ৯ উইকেট।

২০১৫ সালের বিশ্বকাপের সময় সন্দেহজনক বোলিং অ্যাকশনের কারণে নিষেধাজ্ঞা পাওয়ায় কিছুটা হোঁচট খেয়েছিলেন। কিন্তু অ্যাকশন শুধরে দ্রুতই আবার ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

shuvashis-royনিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও খুব একটা খারাপ করেননি। তাই তাঁকে টেস্ট ক্রিকেটের জন্য পরিপক্ব বলেই মনে করছেন বাংলাদেশের নির্বাচকরা। বৃহস্পতিবার ভোর ৪টা থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টে তাসকিন যে মাঠে নামছেন, তা নিয়ে কোনো সন্দেহ নেই। এখন শুধুই সাদা পোশাকে মাঠে নামার অপেক্ষায় প্রহর গুনছেন ডানহাতি এই পেসার।

ওয়েলিংটনে বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্যাচের উইকেটটি অনেকটাই সবুজ। পেসাররা যে এখানে আগুন ঝরাবেন, তা খুব ভালোমতোই টের পাওয়া যাচ্ছে। তাসকিনও হয়তো সেই সুবিধা কাজে লাগিয়ে টি-টোয়েন্টি ও ওয়ানডের মতো স্মরণীয় করে রাখতে পারবেন টেস্ট অভিষেকটা।

অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষে একই টেস্টে অভিষেক হতে যাচ্ছে বোলার শুভাশিস রায়েরও। এর আগে এই সিরিজেই নেলসনে ওয়ানডে অভিষেক হয়েছে তাঁর। বোলিংও ​নজর কেড়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.০১.২০১৬


মতামত দিন