>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

২০২৬ থেকে বিশ্বকাপ ফুটবলে টিম হবে ৪৮

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

fifa-world-cup-1২০২৬ বিশ্বকাপে দেখা যাবে ৪৮টি দেশকে খেলতে। ফিফা কাউন্সিলে কোনও বিরোধিতা ছাড়াই এটা পাস হয়ে গেল। এতদিন খেলা হত ৩২টি দলের। আগামী দুটো বিশ্বকাপও হবে একই ফর্ম্যাটে। কিন্তু ২০২৬ থেকেই বদলে যাবে দলের সংখ্যা। ১৬টি গ্রুপে তিনটি করে দল নিয়ে হবে গ্রুপ পর্ব। যাতে বাড়বে বিশ্বকাপের সময়ও। ফিফা মিডিয়া এটি টুইট করে জানিয়েছে।

টুইটে লেখা ছিল, ‘‘ফিফা কাউন্সিল সর্ব সম্মতিক্রমে ঠিক করেছে ২০২৬এর বিশ্বকাপ হবে ৪৮ দলের। তিন দলের ১৬টি গ্রুপে খেলা হবে।’’

গত ফেব্রুয়ারিতেই সেপ ব্লাটারের জায়গায় ফিফা সভাপতির পদে বসেছেন জিয়ান্নি ইনফান্তিনো। তখনই তিনি বলেছিলেন ফুটবলকে বিশ্বের কোনায় কোনায় ছড়িয়ে দেবেন। বিশেষ করে বিশ্বকাপকে ছড়িয়ে দেওয়া হবে। সাময়িকভাবে ইনফান্তিনো ৪০ দলের বিশ্বকাপ করার কথা ভেবেছিলেন। অক্টোবরে আরও আট টিমকে যুক্ত করা হয়। ফিফার ২১১জন সদস্য দেশের মধ্যে ১৩৫টি দেশই কখনও বিশ্বকাপ খেলেনি। আফ্রিকার ৫৪টি দেশের মধ্যে ৪১টি দেশ কখনও বিশ্বকাপের যোগ্যতাই অর্জন করেনি। ওসেনিয়া ১১ সদস্যের মধ্যে মাত্র একটি দেশই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে।

যদিও নিন্দুকেরও অভাব নেই। বিশ্ব ফুটবলে রাজত্ব করা ইউরোপিয়ান ক্লাবগুলো, বড় কোচেরা এর বিরোধিতায় মুখ খুলেছেন। কিন্তু ৮৭ বছরের ইতিহাসে একটি সেরা বিশ্বকাপ দেখেছে ব্রাজিল। নতুন ফর্ম্যাটেও কিছু সমস্যা থাকবে শুরুতে। উরুগুয়েতে প্রথম বিশ্বকাপে খেলেছিল ১৩টি দল। ১৭টি ম্যাচ খেলা হয়েছিল। ১৯৩৪এ সেই দলের সংখ্যা দাড়ায় ১৬তে। ১৯৮২তে আরও আটটি দল যুক্ত হয়ে ২৪টি হয়। ১৯৯৮এ আরও আট বেড়ে ৩২। ২০২৬এ সেটা হবে ৪৮ দলের।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.০১.২০১৬


Comments are closed.