>> এমপি লিটন হত্যা কাদের খানের ভাতিজাসহ ৩ জনের স্বীকারোক্তিমূলক জবানবন্দি >> নরসিংদীতে ৩ ভাই-বোনকে গলা টিপে হত্যাকারী ভাই আটক

সেনা প্রত্যাহার না হলে তুরস্কের সঙ্গে সম্পর্কের উন্নয়ন নয় : ইরাক

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

abadiইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বলেছেন, মসুল থেকে সেনা প্রত্যাহার না করা পর্যন্ত তুরস্কের সঙ্গে সম্পর্কের উন্নয়ন ঘটাবে না বাগদাদ।

তিনি মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে বলেছেন, ইরাক থেকে সেনা ফিরিয়ে না নিলে তুরস্কের সঙ্গে সম্পর্ক এক পা-ও এগুবে না। পাশাপাশি উগ্র দায়েশ সন্ত্রাসীরা ও সংগঠিত অপরাধের কারণে ইরাকি সমাজ নিয়ে যে হুমকি সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য তিনি জনগণের প্রতি আহ্বান জানান।

ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল শহরের বাশিকা ক্যাম্পে ২০১৫ সালের ডিসেম্বর মাসে বাগদাদের অনুমতি ছাড়াই প্রায় ৫০০ সেনা মোতায়েন করে তুরস্ক। এ ঘটনার পর দু দেশের মধ্যকার সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। তুরস্ক বলছে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে ইরাকের কুর্দি গেরিলাদের প্রশিক্ষণের জন্য এসব সেনা মোতায়েন করা হয়েছে। তবে বাগদাদ বলছে, বিনা অনুমতিতে সেনা পাঠিয়ে তুরস্ক ইরাকের জাতীয় সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে।

ইরাকের প্রধানমন্ত্রী তার মঙ্গলবারের বক্তৃতায় আরো বলেন, বাগদাদ সফরের সময় তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমকে তিনি তুর্কি সেনা ফেরত নেয়ার কথা স্মরণ করিয়ে দিয়েছেন। ওই সময় অবশ্য তুর্কি সেনা ফেরত নেয়ার বিষয়ে ইলদিরিম প্রতিশ্রুতি দিয়েছেন। তবে এখনো সেনা প্রত্যাহারের সুনির্দিষ্ট দিন তারিখ ঘোষণা করে নি তুরস্ক।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.০১.২০১৬


Comments are closed.