>> শনিবার সকালে উত্তর কোরিয়া আবার ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে >> বিচার প্রার্থীদের প্রতি আরো মানবিক হতে বিচারক ও আইনজীবীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান >> ৪৭ দিন পর হিমালয় থেকে জীবন্ত উদ্ধার নিখোঁজ অভিযাত্রী >> ঝালকাঠিতে পিস্তল ও গুলিসহ ১ জন আটক >> কুমিল্রায় মোটরসাইকেলের দুর্ঘটনায় দুই ভাই নিহত

কারিগরি শিক্ষা হবে আমাদের শিক্ষার মূল ভিত্তি : শিক্ষামন্ত্রী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

nahid-7শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কারিগরি শিক্ষা হবে আমাদের শিক্ষার মূল ভিত্তি।

বর্তমান সরকার এ লক্ষ্যে কারিগরি শিক্ষাব্যবস্থা সম্প্রসারণে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ২০২১ সালের মধ্যে কারিগরি শিক্ষার্থীর সংখ্যা মোট শিক্ষার্থীর শতকরা ২০ ভাগে এবং ২০৩০ সালের মধ্যে শতকরা ৩০ ভাগে উন্নীত করা হবে।

মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তা-কর্মচারিদের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তা-কর্মচারিদের এ খাতের উন্নয়নে আন্তরিকতা, নিষ্ঠা ও সততার সাথে একযোগে কাজ করার আহবান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ জনবল তৈরি করতে হবে, যারা দেশে ও বিদেশে কাজ করার সুযোগ পাবে।

মাদরাসা শিক্ষা ব্যবস্থাও গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, এটা দেশের অন্যতম প্রাচীন শিক্ষা ব্যবস্থা। এর সংস্কার ও আধুনিকায়ন করতে হবে। যাতে মাদরাসায় শিক্ষিতরা চাকুরিসহ সকল ক্ষেত্রে সমান সুযোগ পায়।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়কে দু’টি বিভাগে ভাগ করার কথা উল্লেখ করে নাহিদ বলেন, একটি নতুন বিভাগ গঠনের ফলে প্রথম দিকে কিছু অসুবিধা হতে পারে, তবে সাময়িক এ অসুবিধাগুলো কাটিয়ে উঠতে হবে। এটাকে সমস্যা হিসেবে না দেখে আপনাদের চ্যালেজ্ঞ হিসেবে নিয়ে কাজ করতে হবে।

তিনি বলেন, সকলের আন্তরিকতা ও দক্ষতার মাধ্যমে মন্ত্রণালয়ের সুনাম ধরে রাখতে হবে। প্রত্যেকটি কাজ যথাসময়ে সম্পন্ন করতে হবে। একটি বিভাগ সৃষ্টির ফলে নতুন আঙ্গিকে কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে।

সভায় মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন ও একেএম জাকির হোসেন ভূঞাসহ উর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১০.০১.২০১৬


Comments are closed.