>> এমপি লিটন হত্যা কাদের খানের ভাতিজাসহ ৩ জনের স্বীকারোক্তিমূলক জবানবন্দি >> নরসিংদীতে ৩ ভাই-বোনকে গলা টিপে হত্যাকারী ভাই আটক

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকরা ক্ষতিপূরণের টাকা পাবেন : শ্রম প্রতিমন্ত্রী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

mujibul-haque-labor-1শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, চলতি মাস থেকে গার্মেন্টস শ্রমিকরা কর্মক্ষেত্রে দুর্ঘটনার জন্য ক্ষতিপুরণ হিসেবে ৫ লাখ টাকা করে পাবেন।

মঙ্গলবার দুপুরে সিরডাপ মিলনায়তনে জার্মান ভিত্তিক উন্নয়ন সংস্থা ‘জিআইজেড’র আয়োজিত কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তা বিষয়ক এ্যালামনাই দ্বিতীয় সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাবেক যুগ্মসচিব আনিসুল আউয়ালের সভাপতিত্বে ও মেজর (অব:) এম মতিনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিকেএমইএ নেতা মোহাম্মদ হাতেম, শ্রমিক নেতা রাজেকুজ্জামান রতন প্রমুখ।

মুজিবুল হক আরো বলেন, চলতি মাস থেকে কোন শ্রমিক দুর্ঘটনায় মারা গেলে তার স্বজনরা কেন্দ্রীয় তহবিল থেকে পাবেন ৫ লাখ টাকা। এরমধ্যে সরকারের কেন্দ্রীয় তহবিল থেকে ৩ লাখ টাকা আর মালিক পক্ষ দিবেন ২ লাখ টাকা। কোন শ্রমিক আহত হলে পাবেন ২ লাখ টাকা। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হলে চিকিৎসার জন্য পাবেন ১ লাখ টাকা।

তিনি বলেন, গার্মেন্টস শ্রমিকরা আর নিরাপত্তহীন ও অসহায় নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ঐকান্তিক প্রচেষ্টা আর বিজিএমইএ এবং বিকেএমই’র নেতৃবৃন্দের সহযোগিতায় গার্মেটস শ্রমিকদের জন্য কেন্দ্রীয় এই তহবিল গঠন করা হয়েছে। এছাড়াও সরকারের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে প্রায় ২০১ কোটি টাকা জমা হয়েছে। এই তহবিল থেকে সকল শ্রমিকদের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী বলেন, শিল্প কারখানায় উৎপাদন বৃদ্ধি এবং শ্রমিকের জীবন মানের উন্নয়নে সরকার শ্রমিকদের চিকিৎসার জন্য হাসপাতাল নির্মাণ, প্রশিক্ষণ এবং প্রভিডেন্ট ফান্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

শ্রমিকদের জীবন মানের উন্নয়নে জার্মান, দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়া এবং মালয়েশিয়ার কর্মক্ষেত্রে সামাজিক নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত বাংলাদেশের ১০১ জন সদস্য এই অনুষ্ঠানে অংশ নিয়ে তাদের মতামত ব্যক্ত করেন ।

বিকালে সাধারণ সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার ও কলকারখানা পরিদর্শন বিভাগের মহাপরিদর্শক সৈয়দ আহমদ বক্তব্য রাখেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১০.০১.২০১৬


Comments are closed.