>> ক্রাইষ্টচার্চে শেষ টেষ্টে মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস খেলতে পারছেন না >> সন্ত্রাসীদের টানেল বোমা হামলায় সিরিয়ার জেনারেল এবং ৮ সেনা নিহত >> রাজধানী ঢাকার নিজাম উদ্দিন রোডে ট্রাকের ধাক্কায় দুই যুবক নিহত >> মাদারীপুরে বাসা চাপায় একজন বৃদ্ধ নিহত

নড়াইলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

narailনড়াইল জেলার চলতি রবি মৌসুমে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। মাঠে-প্রান্তরে যেদিকে চোখ যাচ্ছে হলুদ রঙের সরিষা ফুলের চোখ ধাঁধাঁনো বর্ণিল সমারোহে হৃদয়-মন তৃপ্ত হয়ে যাচ্ছে। আর মৌমাছিসহ বিভিন্ন পাখির গুণগুণ শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহের দৃশ্য সত্যিই মনোমুগ্ধকর।

কৃষকরা জানান, চলতি রবি মৌসুমে এখন পর্যন্তু কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ দেখা না দেওয়ায় এবং সরিষা চাষের পরিবেশ অনুকূলে থাকায় বাম্পার ফলনের সম্ভবনা দেখা দিয়েছে। কৃষকরা এই সরিষা যথা সময়ে ঘরে তুলতে পারলে বিক্রয় মূল্য ভালো পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সদর উপজেলার সীমানন্দপুর গ্রামের কৃষক ইশারত শেখ বাসস’কে জানান, এবছর অনুকূল আবহাওয়ায় ভালো ফলনের মাধ্যমে অধিক মুনাফা অর্জিত হবে বলে আশা করছি। শুরুর দিকে পোকামাকড়ের আক্রমণ থাকলেও কৃষি অফিসের যথাযথ পরামর্শ ও সহযোগিতার কারণে সরিষাক্ষেত অনেকটা রোগ-বালাই মুক্ত রাখা সম্ভব হয়েছে।

লোহাগড়া উপজেলার তেলিগাতি গ্রামের মোক্তার হোসেন বাসস’কে বলেন, সরিষা একটি তৈল জাতীয় ফসল স্বল্প সময়ে এবং কম খরচে লাভ বেশি হওয়ায় দিন দিন সরিষার আবাদ বাড়ছে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম আবহাওয়া ভাল থাকায় এবং পোকামাকড়ের প্রভাব না থাকায় ভাল ফলন হবে বলে আশা প্রকাশ করেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আমিনুল হক বাসস’কে বলেন, জেলায় এবছর ৬ হাজার ১শ’ ৫ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ৬ হাজার ৭শ’ ৭০ হেক্টর। ৬৬৫ হেক্টর বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে। সরিষার চাষে লাভ বেশি হওয়ায় দিনদিন এর আবাদ বাড়ছে বলে মনে করেন তিনি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১০.০১.২০১৬


মতামত দিন