>> ক্রাইষ্টচার্চে শেষ টেষ্টে মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস খেলতে পারছেন না >> সন্ত্রাসীদের টানেল বোমা হামলায় সিরিয়ার জেনারেল এবং ৮ সেনা নিহত >> রাজধানী ঢাকার নিজাম উদ্দিন রোডে ট্রাকের ধাক্কায় দুই যুবক নিহত >> মাদারীপুরে বাসা চাপায় একজন বৃদ্ধ নিহত

খুলনায় ১১৩০ মেগাওয়াটের দু’টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে সরকার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

powerসরকার নগরীর খালিশপুর শিল্প এলাকায় ভৈরব নদের তীরে ১ হাজার ১৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তত্ত্বাবধানে আটশ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্রটি খুলনা নিউজপ্রিন্ট মিলের অভ্যন্তরে এবং অপর ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্রটি গোয়ালপাড়া পাওয়ার হাউজ এলাকায় স্থাপন করা হবে।

এর আগে একনেক খুলনায় এই দু’টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য একটি প্রকল্পের অনুমোদন দেয়।

২০১৬ সালের ১৭ নভেম্বর খুলনায় বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে হারবিন এন্ড ইটারনে চায়না জয়েন্ট ভেঞ্চার এবং পিডিবি’র মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চলতি বছর ফেব্রুয়ারি মাস থেকে বিদ্যুৎ কেন্দ্র দুটির নির্মাণ কাজ শুরু হবে। নির্মাণ কাজের জন্য চায়নার এক্সিম ব্যাংক তিন হাজার ২৫৪ কোটি টাকা এবং পিডিবি এক হাজার ২৪০ কোটি টাকা অর্থায়ন করবে।

পিডিবি খুলনা জোনের ব্যবস্থাপক (অপারেশন) রেজাউল করিম জানান, চীনের প্রকৌশলীগণ বেশ কয়েকবার প্রকল্প এলাকা পরিদর্শন করে গেছেন। তারা কারিগরি সহযোগিতা দেবেন।

খুলনা নিউজপ্রিন্ট মিলের মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মো. নূরুল্লাহ বাহার বাসসকে জানান, খুলনার শিল্পাঞ্চল খালিশপুর এলাকায় নিউজ প্রিন্ট মিলের অভ্যন্তরে ৫০ একর জমিতে আটশ’ মেগাওয়াট ও গোয়ালপাড়া পাওয়ার হাউজের অভ্যন্তরে ১০ একর জমিতে ৩৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য পিডিবি ও নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৯.০১.২০১৬


মতামত দিন