>> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> না ফেরার দেশে চলে গেলেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়করাজ রাজ্জাক >> উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে রেল ঢাকার যোগাযোগ স্বাভাবিক হয়েছে >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> সিঙ্গাপুরে মার্কিন ডেষ্ট্রয়ার ও তেলবাহী জাহাজের সংঘর্ষ ১০ নাবিক নিখোঁজ >> রাশিয়ার বিমান হামলায় ২০০ দায়েশ সন্ত্রাসী নিহত

ইয়েমেনে ২ দিনের প্রচণ্ড সংঘর্ষে নিহত ৭০

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

bab-al-mandeb-saudiইয়েমেনে হুথি সমর্থিত বাহিনী ও পলাতক সাবেক প্রেসিডেন্ট মানসুর হাদির ভাড়াটে সেনাদের মধ্যে দুই দিনের প্রচণ্ড সংঘর্ষে দু’পক্ষের প্রায় ৭০ জন নিহত হয়েছে। শনিবার বাব আল-মান্দাব প্রণালীতে শুরু হওয়া এ সংঘর্ষে আরো কমপক্ষে ৭০ জন আহত হয়েছে। তবে নিহতদের বেশীর ভাগই হাদি সমর্থক ভাড়াটে সেনা।

প্রণালীর উপকূলীয় ধুবাব এলাকার নিয়ন্ত্রণ নেয়ার লক্ষ্যে পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির ভাড়াটে সেনারা আনসারুল্লাহ যোদ্ধাদের ওপর হামলা চালালে এ সংঘর্ষ শুরু হয়। ভারত মহাসাগরের সঙ্গে লোহিত সাগরের সংযোগ স্থাপন করেছে বাব আল-মান্দাব প্রণালী।

সংঘর্ষে হাদির সেনা কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল আজিজ আল-মাজিদি নিহত হয়েছে বলে জানা গেছে। এতে হাদি সমর্থকদের প্রচুর অস্ত্র ও গোলাবারুদও ধ্বংস হয়েছে।

এ সংঘর্ষের ভিডিও হুথি যোদ্ধারা। সে ভিডিওটি প্রচার করেছে আল-মাসিরাহ টেলিভিশনসহ ইয়েমেনে ও লেবাননের বেশ কয়েকটি টিভি চ্যানেল। ভিডিওটি দেখুন

এদিকে দারিদ্র পীড়িত ইয়েমেনের বিভিন্ন এলাকায় সৌদি আরবের বর্বর বিমান হামলা অব্যাহত রয়েছে। রবিবার ইয়েমেনের সানা, সা’দা, মা’রিব এবং তাইজ প্রদেশে সৌদি বিমান হামলায় বহু লোক হতাহত এবং বেসামরিক অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে।

পলাতক সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ইয়েমেনের ক্ষমতায় বসানো এবং হুথি আন্দোলনকে দমন করার উদ্দেশ্যে দেশটিতে নির্দয় বিমান হামলা চালিয়ে যাচ্ছে সৌদি আরব। ২০১৫ সালের ২৬ মার্চ থেকে শুরু হওয়া এ হামলায় এ পর্যন্ত অন্তত ১১,৪০০ মানুষ নিহত হয়েছে। এ ছাড়া, এতে বহু হাসপাতাল, স্কুল ও কল-কারখানাসহ দারিদ্র পীড়িত দেশটির অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৯.০১.২০১৬


Comments are closed.