>> শনিবার সকালে উত্তর কোরিয়া আবার ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে >> বিচার প্রার্থীদের প্রতি আরো মানবিক হতে বিচারক ও আইনজীবীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান >> ৪৭ দিন পর হিমালয় থেকে জীবন্ত উদ্ধার নিখোঁজ অভিযাত্রী >> ঝালকাঠিতে পিস্তল ও গুলিসহ ১ জন আটক >> কুমিল্রায় মোটরসাইকেলের দুর্ঘটনায় দুই ভাই নিহত

এয়ারবাসের প্রথম বিমান ইরানে পৌঁছেছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

iran-receives-first-airbus-321ইউরোপের সবচেয়ে বড় বিমান নির্মাণ কোম্পানি এয়ারবাসের কাছ থেকে ১০০টি বিমান ক্রয় চুক্তি করার পর প্রথম বিমানটি ইরানে পৌঁছেছে। রবিবার একটি এয়ার বাস এ-৩২১ বিমান তেহরান এসে পৌঁছায়।

এয়ারবাস বিমান চালনার জন্য কয়েকমাস ধরে যেসব ইরানী কর্মকর্তা ফ্রান্সে প্রশিক্ষণ নিয়েছেন তারাও এ বিমানে করে দেশে ফিরেছেন।

এর আগে, এয়ারবাসের ক্রু’রা যাতে করে বিমানের বার্তা আদান-প্রদান ব্যবস্থায় ফারসি ভাষা ভ্যবহার করতে পারে সে কাও সম্পন্ন হয়েছে।

আগামী মার্চ মাসের মধ্যে এয়ারবাস থেকে আরো বিমান আসবে বলে জানিয়েছেন, ইরান এয়ারের ব্যবস্থাপনা পরিচালক ফরহাদ পারভারেশ।

গত ৩৭ বছরের মধ্যে ইরানের বিমান বহরে এই প্রথম সম্পূর্ণ নতুন কোনো বিমান যোগ হতে যাচ্ছে। ইরানের বিমান বহরে যে বিমান রয়েছে তার প্রায় সবই ১৯৭৯ সালে ইসলামি বিপ্লব সফল হওয়ার আগে কেনা। ইসলামি বিপ্লব সফল হওয়ার পরই ইরানকে নিষেধাজ্ঞার কবলে ফেলা হয়। ফলে ১৯৭৯ সালের পর সব ‘সেকেন্ড হ্যান্ড’ বিমান কিনতে বাধ্য হয়েছে ইরান।

গত ৮ ডিসেম্বর ইরান ও এয়ারবাসের মধ্যে চূড়ান্ত চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী, ১,৮০০ কোটি ডলারের বিনিময়ে ইরানকে ১০০টি বিমান দেবে এয়ারবাস। এরমধ্যে এ-৩২০ মডেলের ৪৬টি, এ-৩৩০ মডেলের ৩৮টি এবং এ-৩৫০ মডেলের ১৬টি বিমান থাকবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.০১.২০১৬


Comments are closed.