>> কুমিল্লা বিক্টোরিয়ান্সকে হারিয়ে রংপুর রাইডার্স বিপিএল ফাইনালে >> হবিগঞ্জে ৫ জেএমবি সদস্য আটক

নিকট ভবিষ্যতে চীন ৩ বিমানবাহী রণতরী নিয়ে বড় নৌ-শক্তি হচ্ছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

china-liaoning-2চীনের বিমানবাহী রণতরীর সংখ্যা নিকট ভবিষ্যতে তিনটিতে দাঁড়াবে। দেশটির দ্বিতীয় বিমানবাহী রণতরী নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলেছে এবং তৃতীয়টির কাজও শুরু হয়েছে উল্লেখ করে এ খবর দিয়েছে দেশটির সংবাদপত্র চায়না পিপলস ডেইলি।

এর ফলে চীন ভৌগলিক সার্বভৌমত্ব এবং সাগর পথের ওপর অধিকার আরো জোরালো ভাবে বজায় রাখতে পারবে বলে জানিয়েছেন সামরিক বিশেষজ্ঞ লিয়াং ফ্যাং।

এদিকে গত সপ্তাহের গোড়ার দিকে চীনা বিমানবাহী রণতরী লিয়াওনিংয়ের নেতৃত্বাধীন নৌবহর দক্ষিণ চীন সাগরে মহড়া চালিয়েছে।

একই সময়ে প্রকাশিত আরেক খবরে বলা হয়েছে, মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসনকে ক্যালিফোর্নিয়ার সান দিয়াগো থেকে পশ্চিম প্রশান্ত মহাসাগরে মোতায়েন করা হবে।

লিয়াং ফ্যাং বলেন, আধিপত্য প্রতিষ্ঠা নয় বরং জাতীয় স্বার্থ রক্ষার লক্ষ্য নিয়েই বিমানবাহী রণতরী প্রযুক্তির উন্নয়ন ঘটিয়ে চলেছে চীন। বিমানবাহী রণতরীর আকার, এর সঙ্গে জড়িত ব্যাটেল গ্রুপ এবং এতে বহনকারী যুদ্ধবিমানের সংখ্যার দিক থেকে আমেরিকার সঙ্গে চীনের তুলনা চলে না বলে স্বীকার করেন ল লিয়াং ফ্যাং। তবে এ ক্ষেত্রে প্রচণ্ড উদ্যম থাকার কারণে চীনের ভবিষ্যৎ অনেক বেশি উজ্জ্বল বলে জানান তিনি।

পাশাপাশি মার্কিন নৌবাহিনীর সুপার হর্ননেট, এফ-৩৫সি এবং অন্যান্য বিমানবাহী রণতরীতে বহনকারী যুদ্ধবিমানে নানা সমস্য অব্যাহত ভাবে লেগেই আছে। এতে মার্কিন রণতরীর যুদ্ধ সক্ষমতা মারাত্মক ভাবে বাধাগ্রস্ত হচ্ছে। অন্যদিকে গত এক দশকে চীনের সমর সক্ষমতা বেড়েছে প্রচণ্ড ভাবে এবং এটি অব্যাহত রয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.০১.২০১৬


Comments are closed.