>> এমপি লিটন হত্যা মামলায় কাদের খানসহ আটজনের বিরুদ্ধে অভিযোগপত্র >> মানবতার দুশমন ইসরাইল ক্ষমাহীন শাস্তির মুখে পড়বে: উত্তর কোরিয়া >> তীব্র আক্রমণে ইয়েমেনের হুথি বাহিনী ১০ সৌদি সেনাকে উড়িয়ে দিল >> তুরস্কে আরও ৪০০০ সরকারী কর্মকর্তা চাকরীচ্যূত

নড়াইল লোহাগড়ায় এক বছরে ২শ’ বাল্য বিয়ে বন্ধ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

bangladeshi-child-brideনড়াইল জেলার লোহাগড়া উপজেলায় ২০১৬ সালে ১ বছরে প্রায় ২শ’ বাল্য বিয়ে বন্ধ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা ২শ’ বাল্য বিয়ে বন্ধ করার বিষয়টি জানিয়েছেন।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১৬ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় ২শ’ত বাল্যা বিয়ে বন্ধ করা হয়েছে। এর মধ্যে লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজে উপস্থিত থেকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১২১টি বাল্য বিয়ে বন্ধ করেছেন। এসময় তিনি ৩৩ জন (কাজী, বর, অভিভাবক) কে বিভিন্ন মেয়াদে জেল দিয়েছেন, ৩৪টি বাল্য বিয়ে থেকে জরিমানা আদায় করেছেন এবং ৫৪টি বাল্য বিয়ে বন্ধের সময় মুচলিকা আদায় করে বিয়ে বন্ধ করে দেন। এছাড়া বিভিন্ন সময় এলাকার নির্বাচিত জন প্রতিনিধিদের দিয়ে অসংখ্য বাল্য বিয়ে বন্ধ করা হয়।

উপজেলার জয়পুর ইউনিয়নের চেয়ারম্যাম আক্তার হোসেন জানান, যখনই শুনতে পাই এলাকায় কোন বাল্য বিয়ের প্রস্তুতি চলছে তখনই উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ আমরা সেখানে গিয়ে বিয়ে বন্ধ করে দিয়ে আসি। পাশাপাশি অবিভাবকদের ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্তু বিয়ে না দেয়ার জন্য মুচলেকা নেওয়াসহ তাদের সচেতন করা হয়।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, গত এক বছরে উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় ২শ’ত বাল্য বিয়ে বন্ধ করা হয়েছে। এর মধ্যে বেশির ভাগ মেয়ে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণীর ছাত্রী। যাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। আমি জন প্রতিনিধিদের সহযোগিতা নিয়ে উপজেলাকে বাল্য বিয়ে মুক্ত করার জন্য চেষ্টা করছি।

তিনি আরো বলেন, ব্যাল্য বিয়ে বন্ধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্নœ সময় এলাকার কাজী, ইমাম, পুরোহিত, শিক্ষক, ছাত্র-ছাত্রী, ও জন প্রতিনিধিদের নিয়ে সচেতনতামূলক সেমিনার করা হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে গিয়ে বাল্য বিয়ে বন্ধে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের নিয়ে সচেতনতামূলক বিভিন্ন ভিডিও প্রদর্শন করা হয়েছে। বর্তমানে লোহাগড়া উপজেলা বাল্য বিয়ে ঝুঁকিমুক্ত বলেও জানান তিনি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.০১.২০১৬


Comments are closed.