>> জর্দানে ইসরাইলি দূতাবাসে হামলা গুলিতে একজন নিহত >> এইচএসসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর পাশের হার ৬৮.৯১ >> আফগানিস্তানে বিমান হামলায় ১৩ জঙ্গি নিহত ৩ জন আহত >> ইসরাইলি বর্বরতায় পশ্চিম তীরে আরও ২ ফিলিস্তিনি নিহত

টার্গেট টয়োটা হলেও বড় বিপদের আশঙ্কায় নিশান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

nissanআমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টয়োটা কোম্পানীর মেক্সিকোয় নির্মিত গাড়ির উপর বাড়তি কর ও শুল্ক বসানোর হুমকি দিলেও, বড় বিপদের আশঙ্কায় পড়েছে জাপানেরই আরেক গাড়ি তৈরী কোম্পানী, নিশান। কারণ, মেক্সিকোতে গাড়ি নির্মাণকারী সব চেয়ে বড় কোম্পানী নিশান।

ট্রম্প আমেরিকার মোটর কোম্পানী জেনারেল মটর ও ফোর্ডেরও সমালোচনা করেছেন। তিনি অভিযোগ করে বলেছেন, তারা শুধু লাভের পিছনে ছুটছে, লাভের আশায় মেক্সিকো ও বিদেশে কারখানা খুলে তারা আমেরিকায় হাজার হাজার মানুষকে বেকার করেছে। একই সাথে গত বৃহস্পতিবার তিনি টয়োটাকে হুমকি দেন, মেক্সিোতে তৈরী গাড়ি বিক্রির জন্য আমেরিকায় রফতানী করতে গেলে তিনি বড় অঙ্কের ‘সীমান্ত কর’ বসাবেন।

কন্তু, এরকম শাস্তিমূলক কর বসালে তার বড় শিকার হবে জাপানের দ্বিতীয় বৃহত্তম মোটর নির্মাতা নিশান। নিশান মেক্সিকোতে কারখানা করেছিল ৫০ বছর আগে। বর্তমানে সেখানে বছরে ৮ লক্ষ গাড়ি তৈরী করে, প্রধানতঃ ভার্সা এবং সেন্ত্রা মডেলের সীডান কার।

মেক্সিকোতে টয়োটা, হোণ্ডা ও মাজদা কোম্পানীর সমষ্টিগত উৎপাদনের চেয়ে নিশানের উৎপাদন বেশী। যদিও আমেরিকায় নিশানের নিজস্ব কারখানা রয়েছে, তথাপি মেক্সিকোয় উৎপাদিত গাড়ির অর্ধেকেরও বেশী বিক্রি করে আমেরিকায়। আমেরিকায় বিক্রি করা নিশান গাড়ির এক চতুর্থাংশই মেক্সিকোয় তৈরী। বর্তমানে উত্তর আমেরিকান মুক্ত বাণিজ্য চুক্তির (North American Free Trade Agreement-NAFTA) আওতায় বিনা কর-শুল্কে এসব গাড়ি আমেরিকার বাজারে প্রবেশ করছে।

ফলে প্রেসিডেন্ট ট্রাম্প যদি সীমান্ত কর বা বাড়তি কর ও শুল্ক বসান তাহলে সব চেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হবে নিশান। স্বাভাবিক ভাবেই কোম্পানীটি আশঙ্কার মধ্যে পড়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৭.০১.২০১৬


Comments are closed.