>> ব্লগার রাজীব হত্যার ফাঁসির আসামি গ্রেপ্তার >> ইদলিবে সন্ত্রাসী গাড়িবহরে সিরিয় বিমান হামলায় ২৫ সন্ত্রাসী নিহত >> চট্টগ্রাম মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় ৩ নারী নিহত >> শাহজালাল বিমানবন্দরে দেড় কেজি স্বর্ণ আটক

১৮ বছরের কম বয়সী স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক কী ধর্ষণ?

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

marriage_5১৮ বছরের কম বয়সী স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ককে ‘পস্কো’ (প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সচুয়াল অফেন্সেস অ্যাক্ট) আইনে যৌন হেনস্তা বলা যায় কিনা সে বিষয়ে ভারতের সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের কাছে জানতে চেয়েছে।

সুপ্রিম কোর্ট এ প্রসঙ্গে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ (ধর্ষণ) ধারার সঙ্গে ‘পস্কো’ (প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সচুয়াল অফেন্সেস অ্যাক্ট) আইনের ‘অসামঞ্জস্যতা’র কথা উল্লেখ করেছে।

বস্তুত, দুই আইনের পারস্পরিক বিরোধের কথা উল্লেখ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় নোবেলজয়ী কৈলাস সত্যার্থীর স্বেচ্ছাসেবী সংগঠন ‘বাচপান বাঁচাও আন্দোলন’।

প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে গঠিত বেঞ্চ এদিন অসামঞ্জস্যতার কথা তুলে ধরে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বিষয়টির ব্যাখ্যা চেয়েছে।

কী এই অসামঞ্জস্যতা? ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারায় বলা হয়েছে, ‘১৫ বছরের কম বয়সী নয়, এমন স্ত্রীর সঙ্গে কোনও ব্যক্তি যদি যৌন সংসর্গ বা যৌনতায় লিপ্ত হন, তাহলে তা ধর্ষণ নয়’। আবার পস্কোর ৫ (এন) ধারায় বলা হয়েছে, ‘১৮ বছরের নীচে কোনও শিশুর সঙ্গে যথেচ্ছ যৌনতার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যেতে পারে’।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৬.০১.২০১৬


Comments are closed.